shono
Advertisement

দেশের বাজারে বাড়ছে দাম, চাল রপ্তানি নিষিদ্ধ করার পথে কেন্দ্র!

বাসমতি ছাড়া যাবতীয় চাল রপ্তানি নিষিদ্ধ হতে পারে।
Posted: 05:18 PM Jul 13, 2023Updated: 05:20 PM Jul 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবার প্রকাশিত সরকারি তথ্য অনুযায়ী খুচরো পণ্যের মূল্যস্ফীতি (Inflation) জুনে তিন মাসের মধ্যে সর্বোচ্চ ৪.৮১ শতাংশে পৌঁছেছে। খাদ্যপণ্যের মূল‌্যবৃদ্ধিকেই এর জন‌্য দায়ী বলে মনে করা হচ্ছে। বর্ষা নামতেই সবজি থেকে মাছ, মাংস… ছুঁলেই ছ্যাঁকা লাগছে। এই অবস্থায় মধ্যবিত্তের ডাল-ভাতকে সুরক্ষিত রাখতে চাল রপ্তানি নিষিদ্ধ করার পথে কেন্দ্র! এর ফলে দেশের বাজারে চালের দামকে নিয়ন্ত্রণে রাখা যাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

Advertisement

সূত্রের খবর, মূল্যবৃদ্ধির দিকে নজরে রেখে কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটি বৈঠক করেছে। সেখানে আলোচনায় উঠে এসেছে, বিশ্ব উষ্ণায়নের ফলে বিধ্বংসী ঝড়, একটানা ভারী বৃষ্টির মতো প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষতি হচ্ছে বিপুল পরিমাণ শস্যের। এই অবস্থায় বাসমতি ছাড়া সমস্ত ধরনের চাল বিদেশে রপ্তানি নিষিদ্ধ করার পথে হাঁটা উচিত কি না। সেক্ষেত্রে দেশের বাজারি ঘাটতি থাকবে না। নিয়ন্ত্রণে থাকবে ভারতের অন্যতম প্রধান খাদ্যশস্যের দাম।

[আরও পড়ুন: বিনামূল্যে সব পাওয়ার মূল্য দিতে হচ্ছে! বন্যা দুর্গত দিল্লিবাসীকে ‘খোঁচা’ গম্ভীরের]

যদি বাসমতি ছাড়া যাবতীয় চাল রপ্তানি নিষিদ্ধ হয় সেক্ষেত্রে ৮০ শতাংশ চাল রপ্তানিই আটকে যাবে। উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারে সিংহভাগ (৯০ শতাংশ) চাল রপ্তানি করে থাকে ভারত-সহ এশিয়ার দেশগুলি। মনে করা হচ্ছে, দিল্লি চাল রপ্তানিতে লাগাম দিলে দেশে চালের দাম কমলেও আন্তর্জাতিক বাজারে চালের দাম অনেকটাই বেড়ে যাবে। ইতিমধ্যে গত দুই বছরের তুলনায় আন্তর্জাতিক বাজারে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে চালের দাম। উল্লেখ্য, বিশ্ব বাজারে একাই ৪০ শতাংশ চাল রপ্তানি করে থাকে ভারত। কমবেশি ১০০টি দেশ ভারতের এই খাদ্যশস্য কেনে। এর মধ্যে সবচেয়ে বড় ক্রেতা চিন, বেনিন, সেনেগাল, টোগো ইত্যাদি দেশগুলি।

[আরও পড়ুন: ‘তেপায়া জানোয়ার একশো মিটার রেসে দৌড়চ্ছে!’, মহারাষ্ট্র সরকারকে কটাক্ষ চিদাম্বরমের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement