shono
Advertisement

চুলকুনিতেই নাজেহাল নামিবিয়ার চিতা! পন্থা পালটে নতুন উদ্যোগ কেন্দ্রের!

৫ মাসে মৃত্যু হয়েছে ৯টি চিতার।
Posted: 04:22 PM Sep 28, 2023Updated: 04:23 PM Sep 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রদেশের (Madhya Pradesh) কুনো জাতীয় উদ্যানে (Kuno national park) ৫ মাসে মৃত্যু হয়েছে ৯টি চিতার। যা নিয়ে বিতর্ক তুঙ্গে। এই পরিস্থিতিতে নামিবিয়া ও দক্ষিণ আফ্রিকা নয়, এবার উত্তর আফ্রিকা থেকে চিতা আমদানি করার কথা ভাবছে কেন্দ্র।

Advertisement

কিন্তু কেন এমন সিদ্ধান্ত? শোনা যাচ্ছে, বন ও পরিবেশ মন্ত্রকের তরফে এই সিদ্ধান্ত নেওয়ার পিছনে অন্যতম কারণ, নামিবিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে আনা চিতাদের একাংশের দেহে গ্রীষ্মেও শীতের উপযোগী বড় লোম গজাচ্ছে। জুন থেকে সেপ্টেম্বর আফ্রিকার শীতকাল। তাই ওই সময় এই পরিবর্তন হচ্ছে বহু চিতার দেহেই। কিন্তু ভারতে সেই সময় গ্রীষ্ম ও বর্ষাকাল। ফলে অতিরিক্ত উষ্ণতা ও আর্দ্রতার কারণে তাদের দেহে চুলকুনির সৃষ্টি হচ্ছে। এর ফলে তৈরি হচ্ছে ক্ষত। যা থেকে সেপ্টিসিমিয়ার সৃষ্টি হচ্ছে। এভাবে মৃত্যু হয়েছে তিনটি চিতার।

[আরও পড়ুন: প্রয়াত ভারতের সবুজ বিপ্লবের জনক এম এস স্বামীনাথন]

এই পরিস্থিতিতে উত্তর ও উত্তর-পূর্ব আফ্রিকা থেকে চিতা (Cheetah) আনা হলে এই সমস্যা হবে না বলেই মনে করা হচ্ছে। সম্ভবত ওই অঞ্চলের চিতারা ভারতীয় পরিবেশে অনেক বেশি স্বচ্ছন্দে থাকতে পারবে নামিবিয়া কিংবা দক্ষিণ আফ্রিকার চিতাদের থেকে। প্রসঙ্গত, শীর্ষ আদালতে ভর্ৎসনার মুখে পড়তে হয়েছিল কেন্দ্রকে। তিন সদস্যের বেঞ্চের তরফে মোদি সরকারকে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছিল, দ্রুত পরিস্থিতির মোকাবিলায় সদর্থক পদক্ষেপ করার জন্য। অবশেষে এই সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র, তেমনটাই জানা যাচ্ছে।

[আরও পড়ুন: কীভাবে অগ্নিবৃষ্টি করে ভারতীয় গোলন্দাজ বাহিনী, প্রকাশ্যে ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement