shono
Advertisement
IMF

২০২৭ সালের মধ্যেই বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত! পূর্বাভাস গীতা গোপীনাথের

Published By: Subhajit MandalPosted: 01:25 PM Aug 16, 2024Updated: 01:25 PM Aug 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পঞ্চম হয়ে থামবে না। আগামী ৩ বছরের মধ্যেই বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে ভারত। এমনটাই দাবি আইএমএফের প্রাক্তন প্রধান গীতা গোপীনাথের। এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, ভারতের আর্থিক বৃদ্ধির হার প্রত্যাশা ছাপিয়ে গিয়েছে।

Advertisement

ব্লুমবার্গের একটি রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালের শেষ ত্রৈমাসিকের হিসাবে ব্রিটেনকে টপকে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হিসাবে উঠে এসেছে ভারত। লক্ষ্য ছিল ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি। করোনার (Coronavirus) ধাক্কা সেই লক্ষ্যমাত্রা থেকে অনেকটাই পিছিয়ে দিয়েছে ভারতকে। কিন্তু সার্বিকভাবে এখনও দ্রুতগতিতে এগোচ্ছে দেশের অর্থনীতি। বস্তুত, করোনা, নোট বাতিল, জিএসটির (GST) ধাক্কা কাটিয়ে উঠে অন্তত বিশ্বের অন্যান্য দেশগুলির তুলনায় দ্রুত এগোচ্ছে অর্থনীতি।

[আরও পড়ুন: স্বাধীনতা দিবসের রাতে বোমার আঘাতে মৃত্যু যুবকের, খুন নাকি দুর্ঘটনা? রহস্য মুর্শিদাবাদে]

গীতা গোপীনাথ সাক্ষাৎকারে জানিয়েছেন, "ভারতের বৃদ্ধি গত অর্থবর্ষে প্রত্যাশা ছাপিয়ে গিয়েছে। আর তার সুফল এখনও পাওয়া যাচ্ছে। যে কারণে আমজনতার ক্রয়ক্ষমতা বাড়ছে।" গীতা গোপীনাথ বলছেন, আমজনতার ক্রয়ক্ষমতা যে বাড়ছে সেটা দুচাকার গাড়ি বিক্রির বৃদ্ধিতেই বোঝা গিয়েছে। এ বছর ভালো বর্ষণ হয়েছে। ফলে চাষবাস ভালো হবে, সেটার সুফল পাবে ভারত।" গীতার ভবিষ্যদ্বাণী, ২০২৭ সালের মধ্যেই তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত।

[আরও পড়ুন: মৌসুমী অক্ষরেখা ও ঘূর্ণাবর্তের জোড়া ফলা! সপ্তাহান্তে বৃষ্টিতে ভাসবে এই জেলাগুলো]

গত দু’দশক ধরে উন্নয়নশীলের তকমা ঘুচিয়ে বিশ্বে অন্যতম শক্তিশালী অর্থনীতি হিসেবে ক্রমশ উত্থান হচ্ছে ভারতের৷ ওয়ার্ল্ড ব্যাংকের (World Bank) রিপোর্ট অনুযায়ী, এই সাফল্যের মূল কৃতিত্ব দেশের ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রির৷ সেই সঙ্গে উপভোক্তার সংখ্যাও বেড়েছে এবং তাঁদের ক্রয়ক্ষমতাও বেড়েছে৷ এই মুহূর্তে অর্থনীতির আকারের নিরিখে ভারতের উপরে রয়েছে শুধু আমেরিকা, জার্মানি, চিন এবং জাপান। তবে গীতা গোপীনাথ বলছেন, ৩ বছরের মধ্যেই ভারত তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আগামী ৩ বছরের মধ্যেই বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে ভারত।
  • এমনটাই দাবি আইএমএফের প্রাক্তন প্রধান গীতা গোপীনাথের।
  • এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, ভারতের আর্থিক বৃদ্ধির হার প্রত্যাশা ছাপিয়ে গিয়েছে।
Advertisement