shono
Advertisement

ভারতীয় পড়ুয়াদের ফেরাতে বড় উদ্যোগ কেন্দ্রের, ইউক্রেন সীমান্তে যাচ্ছেন চার মন্ত্রী

ভারতের বিশেষ দূত হিসাবে যাচ্ছেন চার মন্ত্রী।
Posted: 12:55 PM Feb 28, 2022Updated: 02:23 PM Feb 28, 2022

সংবাদ প্রতিদিন  ডিজিটাল ডেস্ক: রবিবার রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। ওই বৈঠকে তিনি জানান, বর্তমান পরিস্থিতিতে ইউক্রেনে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের দেশে ফেরানো ও তাঁদের সুরক্ষাকেই অগ্রাধিকার দেওয়া হয়। সেই মতো যুদ্ধবিধ্বস্ত দেশটি থেকে ভারতীয় পড়ুয়াদের নিরাপদে দেশে ফেরাতে বড়সড় উদ্যোগ নিল কেন্দ্র। সূত্রের খবর, প্রধানমন্ত্রীর নেতৃত্বে সোমবার সকালে ফের বৈঠক হয়। সেখানে সিদ্ধান্ত হয়েছে, ভারতীয়দের দেশে ফেরাতে ইউক্রেন সংলগ্ন দেশগুলিতে বিশেষ দূত হিসেবে যাবেন কেন্দ্রীয় মন্ত্রী দল।

Advertisement

মূলত ভারতীয় পড়ুয়াদের দেশে ফেরানোর কাজ মসৃণ করতেই ইউক্রেন সীমান্তবর্তী দেশগুলিতে যাবেন কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, হরদীপ পুরি, কিরেন রিজিজু ও জেনারেল ভি কে সিং।

[আরও পড়ুন: রুশ গোলায় পুড়ে ছাই বিশ্বের বৃহত্তম বিমান, ফের ‘স্বপ্ন’ গড়ার প্রতিশ্রুতি ইউক্রেনের]

নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রের সংশ্লিষ্ট দপ্তরের এক আধিকারিক জানান, “কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, হরদীপ পুরি, কিরেন রিজিজু এবং জেনারেল ভি কে সিং ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিতে ছাত্রদের সাহায্যের জন্য সফর করবেন। ভারতের বিশেষ দূত হিসাবে যাবেন তাঁরা। কূটনৈতিক দিকটিও সামলাবেন।”

এই মুহূর্তে ভারতীয় পড়ুয়াদের দেশে ফেরাতে রোমানিয়া ও হাঙ্গেরির মাটিকে কাজে লাগাচ্ছে কেন্দ্র। পূর্ব ইউক্রেন এবং দেশের অন্যান্য অংশে রাশিয়ার আগ্রাসনের ফলে আকাশপথ বন্ধ হয়ে গিয়েছে। ফলে কিয়েভ (Kiev) থেকে রোমানিয়া এবং হাঙ্গেরি হয়ে পড়ুয়াদের ফেরানো হচ্ছে৷

জানা গিয়েছে, রবিবারের পর সোমবার সকালেও যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ভারতীয়দের দেশে ফেরাতে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই বৈঠকের সিদ্ধান্ত হয়, কেন্দ্রীয় মন্ত্রীদের ইউক্রেনের পার্শ্ববর্তী দেশগুলিতে পাঠানো হবে। যাতে করে কূটনৈতিক প্রতিবন্ধকতা তৈরি হলে তা মোকাবেলা করা যায়।

[আরও পড়ুন: নয়াদিল্লির উপর ক্ষুব্ধ কিয়েভ, সীমান্তে ভারতীয় পড়ুয়াদের বাধা ইউক্রেনের সেনার]

উল্লেখ্য, সংবাদ সংস্থা এএনআই সূত্রে গতকাল জানা গিয়েছিল, প্রধানমন্ত্রীর নেতৃ্ত্বে রবিবারের বৈঠক চলে প্রায় ঘণ্টা দুয়েক। সেই বৈঠকেই ইউক্রেন পরিস্থিতি নিয়ে বিশদে আলোচনা হলেও সবচেয়ে বেশি জোর দেওয়া হয়েছিল আটক ভারতীয়দের ফেরানো নিয়ে। ইউক্রেন সংলগ্ন দেশগুলির সঙ্গে যোগাযোগ রেখে কীভাবে দ্রুত সকলকে ফেরানো যায়, তা নিয়ে বিস্তারিত আলোচনা হয় রবিবাসরীয় এই বৈঠকে।

উল্লেখ্য, ইউক্রেনে আটকে পড়েছেন ১৬ হাজার ভারতীয়। যাঁদের একটা বড় অংশই পড়ুয়া।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement