shono
Advertisement

নজরে ইন্দো-মার্কিন প্রতিরক্ষা চুক্তি, জানেন কী অস্ত্র কিনতে চলেছে ভারত   

এবার ভারতীয় সেনার হাতে আসছে 'ব্রহ্মাস্ত্র'।  The post নজরে ইন্দো-মার্কিন প্রতিরক্ষা চুক্তি, জানেন কী অস্ত্র কিনতে চলেছে ভারত    appeared first on Sangbad Pratidin.
Posted: 10:20 AM Feb 25, 2020Updated: 11:12 AM Feb 25, 2020

সাংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজই স্বাক্ষরিত হতে চলেছে বহু প্রতীক্ষিত ইন্দো-মার্কিন প্রতিরক্ষা চুক্তি। এর ফলে প্রায় ৩ বিলিয়ন ডলারের অত্যাধুনিক মার্কিন যুদ্ধাস্ত্র কিনবে ভারত। চিন ও পাকিস্তানকে একযোগে লড়াইয়ে টেক্কা দিতে এবার ভারতীয় সেনার হতে আসছে ‘ব্রহ্মাস্ত্র’। 

Advertisement

গতকাল, দু’দিনের ভারত সফরে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মোতেরায় ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূয়সী প্রশংসা করে তিনি জানান, নয়াদিল্লি চাইলে ‘এয়ার ডিফেন্স সিস্টেম-সহ ‘বন্ধু’ ভারতকে নানান অত্যাধুনিক অস্ত্র সরবরাহ করবে আমেরিকা। রুশ অস্ত্রে অভ্যস্ত হলেও, চিন ও পাকিস্তানের সঙ্গে ‘টু ফ্রন্ট’ লড়াইয়ে প্রস্তুত থাকতে মার্কিন অস্ত্র চাইছে ভারত। কারণ প্রযুক্তি ও মারণ ক্ষমতার হিসেবে মার্কিন হাতিয়ারের জুড়ি মেলা ভার। জানা গিয়েছে, ২.৬ বিলিয়ন ডলার দিয়ে ২৪টি এমএইচ-৬০ রোমিও সি-হক হেলিকপ্টার ও প্রায় ৮০ কোটি ডলার মূল্যের ছ’টি এএইচ-৬৪ই অ্যাপাচে হেলিকপ্টার কিনতে আমেরিকার সঙ্গে চুক্তিবদ্ধ হতে চলেছে ভারত। 

উল্লেখ্য, ভারত মহাসাগরে প্রতিপত্তি বাড়াতে গত বছরই ‘মাল্টি-রোল’ জ়েড-২০ হেলিকপ্টার তৈরি করে ফেলে চিন। জাহাজ তো নস্যি, এই হেলিকপ্টার থেকে টর্পেডো দেগে সমুদ্রের নীচে গা-ঢাকা দিয়ে থাকা সাবমেরিনও গুঁড়িয়ে দেওয়া যায়। ডুবোজাহাজ যতই গভীরে থাক, ‘মাল্টি-রোল’ হেলিকপ্টার তার গন্ধ পাবেই। এদিকে ভারতীয় নৌসেনার ঘরে সেই ৪০ বছরের পুরনো বুড়ো ঘোড়া ব্রিটিশ ‘সি-কিং চপার’ ছাড়া আর কিছু নেই। তারপরই সিঁদুরে মেঘ দেখতে শুরু করে সাউথ ব্লক। তাই ‘ড্রাগন’কে রুখতে ২৪টি এমএইচ-৬০ রোমিও সি-হক মাল্টি-রোল হেলিকপ্টার কিনতে চলছে ভারত। এই হেলিকপ্টারগুলি সাবমেরিন ধ্বংস করতে সক্ষম। এতে রয়েছে ঘাতক মিসাইল ও সাবমেরিন শিকারের জন্য বিশেষভাবে তৈরি ‘এমকে ৫৪’ টর্পেডো।

এছাড়াও, হেলফায়ার এবং স্টিংগার মিসাইলে সজ্জিত অত্যাধুনিক ৬টি এএইচ-৬৪ই অ্যাপাচে হেলিকপ্টার কিনতে চলেছে ভারত। এটি চার ব্লেডের অ্যাটাক হেলিকপ্টার। লক্ষ্যে আঘাত হানতে এই হেলিকপ্টারে রয়েছে নোজ-মাউন্টে়ড সেন্সর স্যুট এবং নাইট ভিশন সিস্টেম। এ ছাড়া রয়েছে ৩০ এমএম এম ২৩০ চেন গান। গতিবেগ ঘণ্টায় ৩০০ কিলোমিটার। 

[আরও পড়ুন: ‘ডায়মন্ড প্রিন্সেস’-এ আরও ৪ ভারতীয়র শরীরে করোনা, চিনে মৃত ২৫৯২]

The post নজরে ইন্দো-মার্কিন প্রতিরক্ষা চুক্তি, জানেন কী অস্ত্র কিনতে চলেছে ভারত    appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement