shono
Advertisement

মেলবোর্নে অধিনায়কোচিত ইনিংস রাহানের, দ্বিতীয় দিনের শেষে অ্যাডভান্টেজে ভারত

প্রথম ইনিংসে বড় লিডের লক্ষ্যে ভারত।
Posted: 12:39 PM Dec 27, 2020Updated: 12:40 PM Dec 27, 2020

অস্ট্রেলিয়া (‌প্রথম ইনিংস):‌ ৭২.‌৩ ওভারে ১৯৫/‌১০ (‌লাবুশানে ৪৮, বুমরাহ ৪/‌৫৬)‌
ভারত (‌প্রথম ইনিংস):‌ ৯১.৩ ওভারে ২৭৭/৫ (রাহানে ১০৪*‌, গিল ৪৫‌, স্টার্ক ২/‌৬১‌)‌
ভারত ৮২ রানে এগিয়ে, দ্বিতীয় দিনের খেলা শেষ।

Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ সামনে থেকে নেতৃত্ব দেওয়া সম্ভবত একেই বলে। আগের ম্যাচেই দল অলআউট হয়েছে মাত্র ৩৬ রানে। তারপর অধিনায়ক বিরাট কোহলি দেশে ফিরে গিয়েছেন। মেলবোর্নের পিচ যে ব্যাটসম্যানদের জন্য স্বর্গরাজ্য, তাও নয়। যখন তিনি ব্যাট করতে এলেন তখন ৬১ রানে দুই উইকেট হারিয়ে ফেলেছে ভারত। ৬৪ রানের মাথায় হারাতে হয়েছে বিশ্বস্ত সঙ্গী পূজারাকেও। সেখান থেকে অজিঙ্কে রাহানে (Ajinkya Rahane) যেভাবে ভারতকে এগিয়ে নিয়ে গেলেন, তা এককথায় অনবদ্য। অধিনায়কের দুর্দান্ত শতরানের সুবাদেই মেলবোর্নে (Melbourne) বৃষ্টিবিঘ্নিত দ্বিতীয় দিনের শেষে অ্যাডভান্টেজ পেয়ে গেল ভারত।

গতকাল অজিদের ১৯৫ রানে আউট করার পর, শুরুতেই উইকেট খোয়াতে হয়েছিল টিম ইন্ডিয়াকে। কিন্তু সেখান থেকে ভারতের ইনিংসের সুর যেন বেঁধে দিয়েছিলেন তরুণ শুভমন গিল (Subhman Gill)। অভিষেক ম্যাচে গিলের ৬৫ বলে ৪৫ রানের সেই ইনিংস একদিকে যেমন অজি পেসারদের ভোঁতা করে দিয়েছিল অন্যদিকে তেমনি রাহানেদের জন্য প্ল্যাটফর্ম তৈরি করে দিয়েছিল। যে প্ল্যাটফর্মটাকে বেশ ভালভাবেই কাজে লাগালেন অজিঙ্কে। নিজের টেস্ট কেরিয়ারের দ্বাদশ শতরানটি করলেন তিনি। ভাল বলকে সম্মান দিয়ে, সুযোগ পেলেই রান তুলে নেওয়া, এটাই ছিল রাহানের এদিনের ইনিংসের মূল শক্তি। যদিও বার দুয়েক অজিদের সুযোগও দিয়েছিলেন অজিঙ্কে। কিন্তু রাহানের ক্যাচ ফেলে দিয়েছেন স্মিথ, ট্রেভিস হেডরা। ভারতীয় অধিনায়ককে যোগ্য সঙ্গত করলেন রবীন্দ্র জাদেজাও। দিনের শেষে তাঁর সংগ্রহ ৪০ রান। ছোট অথচ কার্যকরী ইনিংস খেলেছেন ঋষভ পন্থও। তাঁর সংগ্রহ ২৯। বিহারী ২১ এবং পূজারা ১৭ রান করেছেন। দ্বিতীয় দিনের শেষে ভারতের স্কোর ৫ উইকেটে ২৭৭ রান। ইতিমধ্যেই ৮২ রানের লিড পেয়েছে টিম ইন্ডিয়া।

[আরও পড়ুন: দ্বিতীয় টেস্টে দুরন্ত ছন্দে রাহানের টিম ইন্ডিয়া, নেতৃত্ব নিয়ে ঘুরিয়ে কোহলিকে খোঁচা গাভাসকরের!]

সার্বিকভাবে দ্বিতীয় দিনের শেষে টিম ইন্ডিয়া যে অজিদের থেকে অনেকটাই অ্যাডভান্টেজ পেয়েছে, সেটা হয়তো বলার অপেক্ষা রাখে না। তবে, মেলবোর্নের পিচ আগের থেকে ব্যাটসম্যানদের জন্য সহজ হয়ে গিয়েছে। যা অজিদের জন্য ভরসার জায়গা। তবে, ভারত চাইবে প্রথম ইনিংসে যতটা বেশি সম্ভব লিড রাখা। কারণ, যে কোনও পিচেই চতুর্থ ইনিংসে ব্যাট করাটা সহজ কাজ হবে না। তাই তৃতীয় দিনে লিড আরও বাড়িয়ে নেওয়ার লক্ষ্যে নামবেন আজকের দুই অপরাজিত ব্যাটসম্যান রাহানে এবং জাদেজা। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement