shono
Advertisement

চোটে কাবু শ্রীলঙ্কা, চিন্নাস্বামীর গোলাপি টেস্টে প্রার্থনা বিরাটের ‘শাপমুক্তি’র

কেমন হতে পারে ভারতের টেস্ট একাদশ?
Posted: 11:38 AM Mar 12, 2022Updated: 11:38 AM Mar 12, 2022

স্টাফ রিপোর্টার: এক নয়, দুই নয়, একে একে আটষট্টি ইনিংস! মাঝে দু’টো বছর পেরিয়ে গিয়েছে। ক্রিকেট-মহানায়ক শততম টেস্ট খেলে ফেলেছেন। কিন্তু গত আটষট্টি আন্তর্জাতিক ইনিংসে একটা জিনিস কিছুতেই করতে পারেননি প্রাক্তন ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। আন্তর্জাতিক সেঞ্চুরির মুখদর্শন! সেই কবে শেষ বার, সেই ২০১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে ইডেনে প্রথম গোলাপি টেস্টে এসেছিল সেঞ্চুরি। এমন নয় যে, কোহলি তার পর থেকে রান পাননি। পেয়েছেন। কিন্তু কোনও অজানা কারণে সেঞ্চুরি পাননি।

Advertisement

ইডেনে (Eden Gardens) গোলাপি টেস্টের পর ভারত আরও তিনটে দিন-রাতের টেস্ট খেলে ফেলেছে। শনিবার চিন্নাস্বামীতে চতুর্থটা খেলতে নামছে। যে টেস্টে আবার মাঠে একশো শতাংশ দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। কোভিড-উত্তর সময়ে যা প্রথম। প্রশ্ন একটাই। আবহের সঙ্গে সামঞ্জস্য রেখে কোহলির একাত্তর নম্বর আন্তর্জাতিক সেঞ্চুরি আসবে কি? কেটে যাবে গত আটষট্টি আন্তর্জাতিক ইনিংসের সেঞ্চুরি-খরা?

[আরও পড়ুন: IPL থেকে নাম প্রত্যাহার অ্যালেক্স হেলসের, পরিবর্ত ক্রিকেটারের নাম ঘোষণা করল KKR]

দেখতে গেলে, সেঞ্চুরি হাহাকার কাটানোর এর চেয়ে ভাল সময় ও সুযোগ, আর পাবেন না বিরাট। শ্রীলঙ্কা– টেস্ট টিম হিসেবে একেবারেই দরের নয়। ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে মাত্র তিন দিনে হেরেছে তারা। হেরেছে ইনিংসে, ফলো অন হজম করে। এ দিন আবার শ্রীলঙ্কার দু’জন ক্রিকেটার চোট পেয়ে দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গেলেন। পাথুম নিশাঙ্কা এবং দুষ্মন্ত চামিরা। নিশাঙ্কার চোটটা নতুন। তাঁর পিঠে চোট রয়েছে। চামিরা মোহালিতে প্রথম টেস্টেও টিমে ছিলেন না। এবং এ দিন শ্রীলঙ্কা জানিয়ে দিল, ভারতের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেও তিনি নেই। তা ছাড়া, বেঙ্গালুরুর চিন্নাস্বামী এক দিক থেকে কোহলির ঘরের মাঠও বটে। আইপিএলে (IPL) রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মহাযোদ্ধা তিনি। বছরে দু’মাস তো এ মাঠই কোহলির অস্থায়ী ঠিকানা হয়ে যায়। এমন চেনা মঞ্চ, এত সহজ মঞ্চ, সেঞ্চুরি স্রোতে ফেরার জন্য আর কবে কোথায় পাবেন বিরাট?

এটা ঘটনা যে, কোহলি জীবনের সবচেয়ে কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন এই মুহূর্তে। এক দিকে ভারতীয় বোর্ডের সঙ্গে বিবাদের জেরে ওয়ানডে অধিনায়কত্ব চলে যাওয়া। তার পর টেস্ট অধিনায়কত্ব নিজে ছেড়ে সাধারণ যোদ্ধার বেশ পরে নেওয়া। তার উপর সেঞ্চুরি-ফর্ম। ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, কোহলি মন্দ ব্যাটিং করছেন না। ভালই করছেন। কিন্তু মাঝে মাঝে এমন ভুলভ্রান্তি করে ফেলছেন যে, সে নাগপাশ থেকে বেরনো যাচ্ছে না। আগের কোহলি ছুটকো ভুলভ্রান্তি ঠিক ম্যানেজ করে নিতেন বড় রান করার সফরে। কিন্তু বর্তমানের কোহলি সেটা পারছেন না। আউট হয়ে যাচ্ছেন। মোহালিতে শততম টেস্টে যেমন হল।

কোহলির একাত্তরতম সেঞ্চুরির আশাবাদকে বাদ দিলে আগ্রহের বিষয় একটাই চতুর্থ গোলাপি টেস্টে ভারত কেমন করে? কী ভাবে খেলে? শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের টেস্ট সহ অধিনায়ক যিনি, সেই জসপ্রীত বুমরাহ (Jasprit Bumrah) এ দিন বলে গেলেন যে, দিন-রাতের টেস্টে ক্রিকেটীয় স্কিলে দারুণ বদল কিছু প্রয়োজন পড়ে না। দরকার প়ড়ে মানসিকতার ‘ফাইন টিউনিং’-এর। মানসিকতায় পরিবর্তনটা প্রয়োজন পড়ে। স্কিলে নয়।

[আরও পড়ুন: আইপিএলে ফিরলেন লাসিথ মালিঙ্গা, এবার কোন দলের সঙ্গে যুক্ত হলেন শ্রীলঙ্কার তারকা?]

যেমন? যেমন বুমরাহ বলে গেলেন, লাল বলে ফিল্ডিং করা আর গোলাপি বলে ফিল্ডিং করা এক জিনিস নয়। লাল বলের চেয়ে গোলাপি বল আসে অনেক দ্রুত। “কিন্তু আমরা সবাই পেশাদার ক্রিকেটার। তাই দ্রুত সব কিছুর সঙ্গে আমাদের মানিয়ে নিতে হবে। ফিল্ডিংয়ের সময় সমস্যা হয়। গোলাপি বল অনেক দ্রুত আসে। তার উপর লাল বলে সকালের দিকে বল সুইং করে। মাঝের সময় করে না। বিকেলের দিকে আবার করে,” এ দিন বলে যান বুমরা। ভারতীয় পেসার একই সঙ্গে এটাও বলে গেলেন যে, গোলাপি টেস্টে কোনও নির্দিষ্ট ছক ধরে এগোনো যায় না। “একটা জিনিস বুঝতে হবে। আমরা খুব বেশি গোলাপি টেস্ট খেলিনি। আর যে ক’টা খেলেছি, ভিন্ন সব পরিবেশে খেলেছি। তাই নির্দিষ্ট কোনও ছক নিয়ে গোলাপি টেস্টে নামা সম্ভব নয়। আর মনে রাখবেন, আমরা এখনও গোলাপি টেস্টে খেলাটা শিখছি।” ভারতীয় টেস্ট সহ অধিনায়ককে বেঙ্গালুরুর সম্ভাব্য টিম কম্বিনেশন নিয়ে প্রশ্ন করা হয়। বুমরাহ কিছু বলতে চাননি। বলতে চাননি, অক্ষর প্যাটেলকে খেলানো হবে জয়ন্ত যাদবকে বসিয়ে? নাকি মহম্মদ সিরাজকে নামানো হবে বাড়তি পেসার হিসেবে? কিন্তু সে সব নিয়ে আর ভাবছে কে? বিরাটের একাত্তরতম সেঞ্চুরিটা তো এলেই হল!

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement