shono
Advertisement

‘২০৪৭ সালের মধ্যেই উন্নত দেশ হয়ে উঠবে ভারত’, গুজরাটে দৃপ্ত ঘোষণা মোদির

দু'দিনের গুজরাট সফরে এসেছেন প্রধানমন্ত্রী।
Posted: 06:24 PM Aug 28, 2022Updated: 09:06 PM Aug 28, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০৪৭ সালের মধ্যেই উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশের পর্যায়ে উন্নীত হবে ভারত। গুজরাটের (Gujarat) ভুজে এক জনসভায় ভাষণ দেওয়ার সময় এমনই আশা ব্যক্ত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)।

Advertisement

দু’দিনের গুজরাট সফরে এসেছেন প্রধানমন্ত্রী। রবিবার বিকেলে ভুজের জনসভায় মোদি বলেন, ”দেশে অনেক কিছুরই হয়তো অভাব লক্ষ করছেন। কিন্তু আমি বুঝতে পেরেছি, ২০৪৭ সালের মধ্যে ভারত উন্নত দেশ হয়ে উঠবে।” তাঁর এই মন্তব্যকে কটাক্ষ করেছেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও ব্রায়েন (Derek ‘O Brien)। টুইটে তাঁর আক্রমণ, ২০২২ পর্যন্ত সমস্ত প্রতিশ্রুতি পালনে ব্যর্থ, এবার ২০৪৭-কে টার্গেট করছেন।

পাশাপাশি গুজরাটকে বদনাম করার চেষ্টা হয়েছিল বলেও এদিন দাবি করেন মোদি। তিনি বলেন, ”যখন একের পর এক প্রাকৃতিক বিপর্যয়ে বিধ্বস্ত হচ্ছিল গুজরাট, সেই সময় রাজ্যকে বদনাম করার নানা ষড়যন্ত্র হয়েছিল। যাতে বিনিয়োগ না আসে সেই চেষ্টা হয়েছিল।” কিন্তু সেই সব ষড়যন্ত্রকে উপেক্ষা করে শেষ পর্যন্ত গুজরাট উন্নয়নের নতুন পথ খুলতে পেরেছে বলেই জানান প্রধানমন্ত্রী। মনে করিয়ে দেন, কচ্ছে বিশ্বের বৃহত্তম সিমেন্ট প্ল্যান্ট রয়েছে। এশিয়ার প্রথম সেজ তথা স্পেশাল ইকনোমিক জোনও যে কচ্ছেই তৈরি হয়েছিল তাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন:ছিল গগনচুম্বী অট্টালিকা, হল ধুলোর স্তূপ, নিমেষে ধ্বংস নয়ডার টুইন টাওয়ার, দেখুন ভিডিও]

এদিন মোদি পুরনো সময়ের কথা বলতে গিয়ে কিছুটা আবেগপ্রবণও হয়ে পড়েন। কচ্ছের ভূমিকম্প প্রসঙ্গে তিনি বলেন, ”আমি সেই সময় রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলাম। সাধারণ একজন দলীয় কর্মী ছিলাম। বুঝতেই পারছিলাম না কীভাবে এত মানুষকে আমি সাহায্য করতে পারি। কিন্তু সিদ্ধান্ত নিই, এই শোকের সময়ে যতটা পারি সকলের সঙ্গে থাকব। যখন মুখ্যমন্ত্রী হয়েছিলাম, সেদিনের অভিজ্ঞতা আমার কাজে এসেছিল।”

শনিবারই গুজরাটে এসেছে মোদি। সবরমতী নদীর তীরে তৈরি হওয়া ‘অটল সেতু’র উদ্বোধন করেন তিনি। রবিবার ভুজে ৪ হাজার ৪০০ কোটি টাকার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী। যার মধ্যে অন্যতম কচ্ছের সর্দার সরোবর প্রকল্প।

[আরও পড়ুন: ১৭ অক্টোবর কংগ্রেসের সভাপতি নির্বাচন, সিদ্ধান্ত শীর্ষ নেতৃত্বের বৈঠকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement