shono
Advertisement

‘বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় ভারত, কিন্তু…’, পাকিস্তানকে বার্তা দিলেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র

মোদির সঙ্গে আলোচনায় বসার বার্তা দিয়েছিলেন পাক প্রধানমন্ত্রী।
Posted: 07:41 PM Jan 19, 2023Updated: 07:41 PM Jan 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের (Pakistan) সঙ্গে বরাবর বন্ধুত্বপূর্ণ সম্পর্কই রাখতে চায় ভারত, এমনটাই জানালেন বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। কিন্তু তার জন্য সন্ত্রাসমুক্ত পরিবেশ প্রয়োজন বলেই দাবি করেছেন তিনি। কিছুদিন আগেই পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ (Shehbaz Sharif) বলেছিলেন, ভারতের সঙ্গে সীমান্তে বিবাদ মেটানোর জন্য আলোচনায় বসতে রাজি তিনি। পাক প্রধানমন্ত্রীর এই বক্তব্য নিয়েই প্রশ্ন করা হয় বিদেশমন্ত্রকের মুখপাত্রকে। সেখানেই এই মন্তব্য করেন তিনি।

Advertisement

সাংবাদিকদের মুখোমুখি হয়ে বাগচি বলেন, “প্রতিবেশী দেশের মতো পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক সম্পর্কই রাখতে চায় ভারত। কিন্তু তার জন্য শান্তিপূর্ণ পরিবেশের প্রয়োজন। সন্ত্রাস ও হিংসার মধ্যে আলোচনা করা সম্ভব নয়।” অন্যদিকে, কয়েকদিন আগেই পাকিস্তানের ভিসার জন্য আবেদন করায় পাক আধিকারিকদের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ করেন এক ভারতীয়। সেই প্রসঙ্গে মুখপাত্র বলেন, “বিদেশমন্ত্রক অত্যন্ত গুরুত্ব সহকারে এই বিষয়টি দেখছে। ইতিমধ্যেই পাক আধিকারিকদের কাছে এই নিয়ে অভিযোগ জানানো হয়েছে। গোটা বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে পাক প্রশাসন।”

[আরও পড়ুন: শীত তাড়াতে শেষরাতে ঠান্ডা জলে স্নান! টিশার্ট পরে ভারত জোড়ো যাত্রায় এটাই কি রাহুলের টোটকা?]

প্রসঙ্গত, কিছুদিন আগেই একটি সাক্ষাৎকারে পাক বিদেশমন্ত্রী দাবি করেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে সততার সঙ্গে বিশদে আলোচনায় বসতে চান তিনি। কারণ ভারতের সঙ্গে তিনটি যুদ্ধে ঠেকে শিখেছে পাকিস্তান (Pakistan)। দেশটি আরও দুঃস্থ হয়েছে, বেকারত্ব বেড়েছে। উন্নযন দূরের কথা, বরং অর্থনৈতিক ভাবে খাদের কিনারে। ফলে বর্তমান পরিস্থিতিতে ভারত-পাক সমস্যা নিয়ে সংঘর্ষের বদলে আলাপ আলোচনার পক্ষপাতী শরিফ।

শরিফের এই মন্তব্য নিয়ে পাকিস্তানে জলঘোলা হচ্ছে। তার মধ্যেই পাকিস্তানের একটি বহুল প্রচারিত ইংরেজি সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে দিনে দিনে অগ্রগতি হচ্ছে, সেখানে পাকিস্তান আরও গভীর অর্থনৈতিক সঙ্কটে তলিয়ে যাচ্ছে। শরিফকে বিশ্বের দরবারে কার্যত ভিক্ষার ঝুলি নিয়ে যেতে হচ্ছে। আর সাক্ষাৎকারে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেছেন, “ভারতীয় প্রশাসন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমার বার্তা, কাশ্মীরের মতো বিষয়গুলি নিয়ে বিশদে এবং সততার সঙ্গে আলোচনা হোক। এটা আমাদের উপরে যে শান্তিপূর্ণ অগ্রগতিতে মন দেবো, নাকি ঝগড়া করে নিজেদের সময় এবং সম্পত্তি ধ্বংস করব।”

[আরও পড়ুন:তিন বিয়ের কথা গোপন করে চতুর্থ বিয়ে, জানাজানি হতেই তিন তালাক স্বামীর! রুজু মামলা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement