shono
Advertisement
Upendra Dwivedi

মনোজ পান্ডের বিদায়, দেশের নয়া সেনাপ্রধান হচ্ছেন লেফটেনান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী

Published By: Amit Kumar DasPosted: 09:36 AM Jun 12, 2024Updated: 09:40 AM Jun 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ৩০ জুন মেয়াদ শেষ হচ্ছে দেশের চিফ অফ আর্মি স্টাফ জেনারেল মনোজ পান্ডের। তাঁর জায়গায় দেশের নয়া সেনা প্রধান হতে চলেছেন লেফটেনান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। আগামী ৩০ জুন তাঁকে ওই পদে নিয়োগ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার রাতে আনুষ্ঠানিকভাবে এই তথ্য প্রকাশ্যে এনেছে ভারত সরকার।

Advertisement

বর্তমানে ভাইস চিফ অফ আর্মি স্টাফ হিসেবে কর্মরত উপেন্দ্র দ্বিবেদী (Upendra Dwivedi)। ১৯৮৪ সালে ভারতীয় সেনার জম্মু ও কাশ্মীর রাইফেলসের রেজিমেন্টে সেকেন্ড লেফটেনান্ট পদে যোগ দিয়েছিলেন তিনি। ৪০ বছরের দীর্ঘ কর্মজীবনে সামলেছেন একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব। গত ১৯ ফেব্রুয়ারি সহকারি সেনা প্রধানের দায়িত্ব নেওয়ার আগে ২০২২ থেকে ২০২৪ পর্যন্ত উত্তরের সেনাবাহিনীর কমান্ডিং চিফ ছিলেন তিনি। এই বাহিনীর উপরেই চিন ও পাকিস্তান সিমান্তের দায়িত্ব থাকে। পূর্ব লাদাখে চিন ও ভারতের সংঘাতে আলোচনার মাধ্যমে সমস্যা মেটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন দ্বিবেদী।

[আরও পড়ুন: ছবি বদলেই ভাগ্য বদল? ‘আচ্ছে দিনে’র আশায় প্রোফাইলের ছবি বদলালেন মোদি!]

দীর্ঘ বছর ধরে উত্তর ও পশ্চিম সীমান্তে সেনার গুরুত্বপূর্ণ দায়িত্ব সামাল দিয়েছেন উপেন্দ্র দ্বিবেদী। ফলে তিনি সেনাপ্রধানের দায়িত্বে এলে সন্ত্রাসবাদ ও উত্তর-পূর্বের রাজ্যগুলিতে বাড়তে থাকা উগ্রপন্থা নিয়ন্ত্রণে আসবে বলে আশা রাখছে বিশেষজ্ঞ মহল। উল্লেখ্য, ন্যাশনাল ডিফেন্স আকাডেমি ও ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমির প্রাক্তনী দ্বিবেদী। তিনি এর আগে ডেপুটি চিফ অফ আর্মি স্টাফ, ডিরেক্টর জেনারেল অফ ইনফ্যান্ট্রির মতো বিরাট পদমর্যাদা সম্পন্ন পদ সামলেছেন।

[আরও পড়ুন: ৪০০ বলে মাত্র ২৪০! দেশজুড়ে ভোট বিপর্যয়ের কারণ খুঁজবে বিজেপি?]

প্রসঙ্গত, গত ৩১ মে অবসর নেওয়ার কথা ছিল দেশের বর্তমান সেনাপ্রধান ৬২ বছর বয়সি মনোজ পান্ডের। যদিও লোকসভা নির্বাচন চলাকালীন তাঁর অবসরের সময় পিছিয়ে যায়। আগামী ৩০ জুন অবসর নিতে চলেছেন তিনি। নিয়ম অনুযায়ী অবসরের বয়স ৬০ বছর হলেও মনোজ পান্ডের মেয়াদ ২ বছর বাড়ানো হয়েছিল কেন্দ্রের তরফে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আগামী ৩০ জুন মেয়াদ শেষ হচ্ছে দেশের চিফ অফ আর্মি স্টাফ জেনারেল মনোজ পান্ডের।
  • পূর্ব লাদাখে চিন ও ভারতের সংঘাতে আলোচনার মাধ্যমে সমস্যা মেটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন দ্বিবেদী।
  • ৪০ বছরের দীর্ঘ কর্মজীবনে সামলেছেন একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব।
Advertisement