shono
Advertisement

১০৬ বছরের দীর্ঘ ইনিংস শেষ, প্রয়াত স্বাধীন ভারতের প্রথম ভোটার হিমাচলের শ্যাম শরণ নেগি

এবছরও হিমাচল নির্বাচনে পোস্টাল ব্যালটে নিজের ভোট দিয়েছেন শতবর্ষ পেরনো ব্যক্তি।
Posted: 09:49 AM Nov 05, 2022Updated: 09:56 AM Nov 05, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ ১০৬ বছরের একটি অধ্যায়ের সমাপ্তি। প্রয়াত স্বাধীন ভারতের প্রথম ভোটার ১০৬ বছরের শ্যাম শরণ নেগি (Shyam Saran Negi)। শনিবার ভোরে হিমাচল প্রদেশের (Himachal Pradesh) কিন্নৌরের বাড়িতেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আর তার আগে তিনি হিমাচলের বিধানসভা নির্বাচনে পোস্টাল ব্যালটের মাধ্যমে নিজের ভোট দিয়েছিলেন। আগামী ১২ নভেম্বর হিমাচলে ভোট, ৮ ডিসেম্বর ফলপ্রকাশ। এবার শ্যাম শরণ নেগি শেষবারের মতো নিজের ভোটাধিকার প্রয়োগ করেছেন। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর (Jairam Thakur)।

Advertisement

১০১৯ সালের জুলাই মাসে জন্ম শ্যাম শরণ নেগির। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৫১ সালে নির্বাচন পর্ব শুরু হতেই প্রথম ভোটার (Voter) হিসেবে জনরায় দিয়েছিলেন হিমাচলের এই বাসিন্দা। কল্পায় (Kalpa) এক স্কুলে শিক্ষকতা করতেন তিনি। বর্ণময় জীবন ছিল তাঁর। বলিউড ‘সনম রে’ সিনেমায় অতিথি শিল্পী হিসেবে তাঁর উপস্থিতি চমকে দিয়েছিল দর্শকদের। তবে সবচেয়ে উৎসাহ ছিল ভোটদানে। কোনও বছর কোনও নির্বাচনেই তিনি ভোটাধিকার প্রয়োগ থেকে পিছিয়ে আসেননি। শরীর ক্রমে জরাগ্রস্ত হয়ে পড়লেও ভোটদানে উৎসাহ কমেনি। পরবর্তী সময়ে তাঁর বাড়ি গিয়ে নির্বাচনী আধিকারিকরা পোস্টাল ব্যালটে (Postal Ballot) তাঁর ভোটদানের ব্যবস্থা করতেন।

[আরও পড়ুন: ‘অনুব্রতকে লটারির টিকিট বিক্রি করিনি’, সিবিআই জেরার পর বিস্ফোরক বিক্রেতা]

চলতি বছর হিমাচল প্রদেশে বিধানসভা নির্বাচন। ১২ তারিখ ভোটগ্রহণ। কিন্তু ১০৬ বছর বয়সের শ্যাম শরণ গত ২ নভেম্বর নিজের কল্পার বাড়িতে ভোট দিয়েছিলেন। সেসময়ও শরীর তাঁর খুবই খারাপ ছিল। তবু ভোটদান থেকে বিরত থাকেননি। ভোট দেওয়ার দিন তিনেক পর, শনিবার ভোরে সেই মানুষ শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। তাঁর মৃত্যুর খবর পেয়ে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর। কিন্নৌরের জেলা শাসক আবিদ হুসেন জানিয়েছেন, জেলা প্রশাসনের তরফে তাঁর শেষকৃত্যের ব্যবস্থা করা হবে।

 

[আরও পড়ুন: DA মামলা: কলকাতা হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ, ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ রাজ্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement