shono
Advertisement

ফিরে দেখা ২০১৭: বছরভর নজর কেড়েছিল যা কিছু

একঝলকে নজরকাড়া ব্যক্তিত্ব ও ঘটনা। The post ফিরে দেখা ২০১৭: বছরভর নজর কেড়েছিল যা কিছু appeared first on Sangbad Pratidin.
Posted: 06:09 PM Dec 27, 2017Updated: 02:23 PM Sep 19, 2019

MIG-29 বিমানে কনিষ্ঠতম মহিলা পাইলট 

Advertisement

কাশ্মীরে আর পাঁচটা মেয়ের থেকে জীবনটা একেবারেই আলাদা ছিল না আয়েশার। কিন্তু, বছরশেষে বছর বাইশের সেই তরুণী হয়ে উঠলেন সবচেয়ে নজরকাড়া ব্যক্তিত্ব। দেশের কনিষ্ঠতম মহিলা পাইলট হিসেবে মিগ-২১ বিমান ওড়ানোর প্রস্তুতি নিচ্ছেন আয়েশা। লাইন্সেস পেয়ে গিয়েছেন। শব্দের চেয়েও দ্রুতগামী যুদ্ধবিমানের ককপিটে বসে পড়াটা এখন শুধু সময়ের অপেক্ষা।

১১ বছরের দ্বাদশ শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ বালক

বয়স মাত্র ১১। কিন্তু, তাতে কী! এতটুকু বয়সে দ্বাদশ শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নজর কাড়ল হায়দরাবাদের ‘বিস্ময় বালক’ অগস্ত্য জয়সওয়াল। তেলেঙ্গানার এসএসসি বোর্ডের বিশেষ অনুমতি নিয়ে পরীক্ষায় বসেছিল সে। ৬০ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হয় অগস্ত্য।

বিশ্বসেরা কন্যাশ্রী

পালাবদলের পর, কন্যাদের স্বর্নিভর করে তোলার লক্ষ্যে একটি প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলার ‘কন্যাশ্রী’  নজর কাড়ল বিশ্বের। খোদ রাষ্ট্রসংঘের মঞ্চ থেকে সেরার শিরোপা ছিনিয়ে নিল মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প।

বিজেপিতে মুকুল

একসময়ে তিনি ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছায়াসঙ্গী। শাসকদলের ‘নম্বর টু’। রাজ্যে দলের সংগঠনের দায়িত্বও ছিল তাঁরই কাঁধে। কিন্তু, বছর শেষে মুকুল রায় হয়ে গেলেন বিজেপি নেতা। দিল্লিতে গিয়ে যোগ দিলেন গেরুয়া শিবিরে।

রাইসিনা হিলসে রামনাথ কোবিন্দ

এবছরই প্রথম বাঙালি রাষ্ট্রপতি হিসেবে মেয়াদ শেষ করলেন প্রণব মুখোপাধ্যায়। রাইসিনা হিলসের নয়া বাসিন্দা হলেন একদা বিজেপি নেতা রামনাথ কোবিন্দ। রাষ্ট্রপতি হওয়ার আগে বিহারের রাজ্যপাল ছিলেন তিনি। দিল্লিতে শপথগ্রহণ অনুষ্ঠানের মঞ্চ থেকে অখণ্ডতার বার্তা দিয়ে যাত্রা শুরু নয়া রাষ্ট্রপতির।

ইতিহাস গড়ল টিম ইন্ডিয়া

টেস্টে ভারতের মাটিতে শ্রীলঙ্কার দর্পচুর্ণ। ঘরের মাঠে তিন টেস্টের সিরিজে লঙ্কাবাহিনীকে হোয়াইটওয়াশ করে নয়া ইতিহাস গড়ল বিরাট কোহলির ভারত।

The post ফিরে দেখা ২০১৭: বছরভর নজর কেড়েছিল যা কিছু appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement