shono
Advertisement

দেশের কনিষ্ঠতম মহিলা পাইলট হিসাবে MIG-29 ওড়াবেন কাশ্মীরের আয়েশা

আয়েশার এই কৃতিত্ব LIKE/SHARE করে ছড়িয়ে দিন দুনিয়াভর। The post দেশের কনিষ্ঠতম মহিলা পাইলট হিসাবে MIG-29 ওড়াবেন কাশ্মীরের আয়েশা appeared first on Sangbad Pratidin.
Posted: 08:41 PM Apr 05, 2017Updated: 03:11 PM Apr 05, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর পাঁচটা কাশ্মীরি মেয়ের মতোই আয়েশা আজিজের ঘুম ভাঙত গুলি-বোমার শব্দে। কিন্তু সেই ছোট্ট মেয়ে পণ করেছিল, উপত্যকার অন্যান্য মেয়েদের চোখে ‘আইডল’ হয়ে উঠবেই। এবার সেই স্বপ্ন দ্রুতই পূরণ হতে চলেছে ২১ বছরের আয়েশার। দেশের কনিষ্ঠতম কন্যা হিসাবে মিগ-২৯ বিমান ওড়ানোর প্রস্তুতি নিচ্ছেন এই মুসলিম কন্যা। গত সপ্তাহেই যাত্রীবাহী বিমান ওড়ানোর জন্য লাইসেন্স পেয়েছেন তিনি। তবে আপাতত তাঁর নজর শব্দের চেয়ে দ্রুতগামী যুদ্ধবিমানের ককপিটে বসা।

Advertisement

নিজের স্বপ্নপূরণের জন্য আপাতত রাশিয়ার সোকুল এয়ারবেসে মিগ-২৯ ওড়ানোর যাবতীয় প্রস্তুতি নিচ্ছেন তিনি। আয়েশা বলছেন, “আমি আকাশ ছুঁতে চাই। মিগ-২৯ ওড়ানোর জন্য রুশ এজেন্সির সঙ্গে চূড়ান্ত কথাবার্তা চলছে।” এই প্রথম নয় অবশ্য, মাত্র ১৬ বছর বয়স থেকেই একের পর এক নজির স্থাপন করে চলেছেন এই কৃতী কন্যা। বম্বে ফ্লায়িং ক্লাব থেকে ১৬ বছর বয়সে পান পাইলট লাইসেন্স। ২০১২-য় নাসার স্পেস ট্রেনিং কোর্সের জন্য বেছে নেওয়া তিন ভারতীয়র মধ্যে তিনি একজন। আয়েশা জানিয়েছেন, সুনীতা উইলিয়ামস তাঁর অনুপ্রেরণা। আয়েশার মা জম্মু ও কাশ্মীরের বারামুল্লা জেলার বাসিন্দা, বাবা কর্মসূত্রে থাকেন মুম্বইতে।

The post দেশের কনিষ্ঠতম মহিলা পাইলট হিসাবে MIG-29 ওড়াবেন কাশ্মীরের আয়েশা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement