shono
Advertisement
Donkey Route

'ডাঙ্কি' পথে আমেরিকা যেতে মরিয়া, ভুয়ো পাশপোর্টে ৬৭-র বৃদ্ধ সাজলেন যুবক

গুরু সেবকের পাশপোর্ট আর চেহারা মেলাতে গিয়ে বেজায় অবাক হন অভিভাসন দপ্তরের কর্মীরা।
Published By: Kishore GhoshPosted: 08:23 PM Jul 02, 2024Updated: 08:23 PM Jul 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজকুমার হিরানি পরিচালিত, শাহরুখ খান অভিনীত 'ডাঙ্কি' ছবিটি সমাজ-বাস্তবতার এক দলিল। সেখানে দেখানো হয়েছে, কীভাবে পেশার (পড়ুন স্বচ্ছল জীবন) খোঁজে জীবন বিপন্ন করে 'সাত সমুদ্র তেরো নদী' পাড়ি দেন দেশের তরুণ প্রজন্মের একাংশ। সেই বাস্তবতার জলজ্যান্ত উদাহরণ উত্তরপ্রদেশের (Uttar Pradesh) লখনউ শহরের বাসিন্দা এক যুবক। তিনি কানাডা হয়ে 'ডাঙ্কি' পথ ধরে আমেরিকা (America) পাড়ি দেওয়ার পরিকল্পনা করেছিলেন। এর জন্য ভুয়ো পাশপোর্টে নিজের বয়স ৪৩ বছর বাড়ান বলে অভিযোগ। আদতে প্রবীণ নাগরিকের পরিচয়ে কাজ হাসিল করতে চেয়েছিলেন। শেষ পর্যন্ত ধরা পড়ে যান।

Advertisement

গত ১৮ জুন বিকেল ৫টা ২০ নাগাদ দিল্লি বিমানবন্দরে টার্মিনাল ৩ থেকে সন্দেহভাজন যুগলকে আটক করেন নিরাপত্তারক্ষীরা। অভিভাসন দপ্তরে গুরু সেবক সিং এবং তাঁর স্ত্রীর থেকে জাল নথি মেলে। যুবকের কাছ থেকে যে পাশপোর্টে পাওয়া গিয়েছে সেখানে নাম রয়েছে রাসবিন্দর সিং সাহোটা। জন্ম তারিখ ১৯৫৭ সালের ২ ফেব্রুয়ারি। জন্মস্থান পাঞ্জাবের জলন্ধর। এয়ার কানাডার উড়ানে কানাডা যাচ্ছিলেন তিনি। পাশপোর্ট নম্বর ৪৩৮৮৫১। জন্মসাল হিসেব করলে বয়স দাঁড়ায় ৬৭ বছর। যুবকের থেকে ওই পাশপোর্ট উদ্ধার হতেই আটক করা হয় যুগলকে।

 

[আরও পড়ুন: ‘হিংস্র তারাই, যারা…’, রাহুলের ‘হিন্দু’ মন্তব্যে ময়দানে পয়গম্বর বিতর্কে ‘বরখাস্ত’ নূপুর]

গুরু সেবকের পাশপোর্ট আর চেহারা মেলাতে গিয়ে বেজায় অবাক হন অভিভাসন দপ্তরের কর্মীরা। ওই মুহূর্তে তাঁর যাত্রা বাতিল করা হয়। চেহারা, কণ্ঠস্বর এবং আচরণে অসঙ্গতি লক্ষ্য করেন আধিকারিকরা। নথির সত্যতা এবং ভ্রমণকারীর আসল পরিচয়ে ধন্দ দেখা দেয়। এরপর বিমানবন্দর কর্তৃপক্ষ পরীক্ষা করে দেখেন, গুরু সেবক পরিচয় ভাড়াতে চুল-দাড়িতে রং করেছেন, চোখে বেশি পাওয়ারের চশমা পরেছেন।

 

[আরও পড়ুন: প্রধানমন্ত্রীর জবাবি ভাষণে হট্টগোল বিরোধীদের, স্লোগানের মধ্যেই দুর্নীতি-তোষণ নিয়ে সরব মোদি]

অভিভাসন দপ্তরের বক্তব্য, বুড়ো দেখালেও অভিযুক্তের চলফেরা ছিল যুবকের মতো। এতেই সন্দেহ হয় তাঁদের। শেষ পর্যন্ত ধরা পড়ে যান তিনি। পরিচয় গোপন করার কথা স্বীকারও করেন। গুরু সেবক জানান, জাগ্গি নামের এক ট্রাভেল এজেন্টের পারমর্শে গোটা পরিকল্পনা করেন। আমেরিকার পৌঁছে দিতে ৬০ লক্ষ চুক্তি হয়েছিল তাঁর সঙ্গে। কানাডায় পৌঁছে সেখান থেকে 'ডাঙ্কি' পথে আমেরিকায় যাওয়ার কথা ছিল। যদিও গোটা পরিকল্পনা ভেস্তে গিয়েছে দিল্লি বিমানবন্দর কর্তৃপক্ষের তৎপরতায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অভিভাসন দপ্তরের বক্তব্য, বুড়ো দেখালেও অভিযুক্তের চলফেরা ছিল যুবকের মতো।
  • গত ১৮ জুন বিকেল ৫টা ২০ নাগাদ দিল্লি বিমানবন্দরে টার্মিনাল ৩ থেকে সন্দেহভাজন যুগলকে আটক করেন নিরাপত্তারক্ষীরা।
Advertisement