Advertisement

গিরে ফের সিংহকে ধাওয়া চার বাইক আরোহীর, ভাইরাল ভিডিও

01:32 PM Sep 25, 2019 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  গুজরাটের গির অভয়ারণ্য সিংহের জন্য বিখ্যাত। কিন্তু, গত কয়েক মাস ধরে সেখানে বেড়াতে গিয়ে হতাশ হচ্ছেন পর্যটকরা। কারণ পশুরাজের দেখা পাওয়া যাচ্ছে না। বিশেষজ্ঞরা বলছেন, গির অভয়ারণ্যে অত্যাধিক পর্যটকদের আনাগোনা ও জিপের দাপাদাপিতে বিরক্ত হয়ে লোকচক্ষুর আড়ালে চলে যাচ্ছে সিংহরা। আর তাঁদের সেই আশঙ্কা যে অমূলক নয়,  ফের তার প্রমাণ মিলল। রাতের অন্ধকারে গির অভয়ারণ্যে একটি সিংহকে তাড়া করতে দেখা গেল চারজন বাইক আরোহীকে। ঘটনায় তিনজন অভিযুক্তকে গ্রেপ্তার করেছে পুলিশ। ঘটনার ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[জিএসটি বুঝতেই পারিনি, স্বীকারোক্তি মধ্যপ্রদেশের বিজেপি মন্ত্রীর]

গুজরাটে গির অভয়ারণ্য পর্যটকদের কাছে অত্যন্ত জনপ্রিয়। বন দপ্তরের পরিসংখ্যান বলছে, অক্টোবর মাস পর্যন্ত গির অভয়ারণ্যে ৩১ হাজারেরও বেশি পর্যটক এসেছেন। মূলত জঙ্গল সাফারিতে বেরিয়ে সিংহ দর্শনই এই পর্যটনকেন্দ্রের মূল আকর্ষণ। এই অভয়ারণ্যে এখন প্রায় ৪০০টির মতো সিংহ রয়েছে। কিন্তু, ঘটনা হল, পর্যটকদের দেখা দিচ্ছে না পশুরাজ। জানা গিয়েছে, অক্টোবর পর্যন্ত যত সংখ্যক পর্যটক গির অভয়ারণ্যে গিয়েছিলেন, তাদের ৬০ শতাংশই সিংহ দেখতে পাননি। এই ঘটনার জন্য কোর এলাকার রাস্তা তৈরি, অত্যাধিক পর্যটকদের আনাগোনা, জিপের দাপাদাপি-সহ বেশ কয়েকটি কারণকে চিহ্নিত করেছেন বিশেষজ্ঞরা। এসবের কারণেই যে সিংহদের স্বাভাবিক জীবনযাত্রা বিঘ্নিত হচ্ছে, তা টের পেয়েছিলেন তাঁরা। এবার তার হাতেগরম প্রমাণও মিলল।

[যে কোনও পরিস্থিতিতে ২০১৮-র মধ্যেই হবে রাম মন্দির, ঘোষণা VHP-র]

বৃহস্পতিবার ফেসবুকে একটি ভিডিও পোস্ট করা হয়। তাতে দেখা গিয়েছে, রাতের অন্ধকারে একটি সিংহের পিছনে ধাওয়া করছেন চারজন বাইক আরোহী। ভয়ে উর্দ্ধশ্বাসে গভীর জঙ্গলের দিকে ছুটছে সিংহটি। ভিডিটি ভাইরাল হতে সময় লাগেনি। এরপরই তৎপর হয় পুলিশ। বাইকের রেজিস্ট্রেশন নম্বর ও স্থানীয় গ্রামবাসীদের দেওয়া তথ্যের ভিত্তিতে শুক্রবারই রাজকোট থেকে এক অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়। পরে আমরেলি ও রাজকোট থেকে আরও দু’জনকে গ্রেপ্তার করে পুলিশ। তবে তদন্তের স্বার্খে অভিযুক্তদের পরিচয় জানানো হয়নি। বাকি আর এক অভিযুক্তের সন্ধানে তল্লাশি চলছে।

[প্রবীণ ও প্রতিবন্ধীদের বাড়িতে গিয়ে পরিষেবা দিন, ব্যাঙ্কগুলিকে নির্দেশ রিজার্ভ ব্যাঙ্কের]

তবে গির অভয়ারণ্যের সিংহরা যে ভাল নেই, তার প্রমাণ আগেও মিলেছিল। গত জুন মাসে ৫০ সেকেন্ডে এমনই একটি ভিডিও প্রকাশ্যে এসেছিল। সেই ভিডিও-তে আমরেলির জেলার জঙ্গলে গাড়ি নিয়ে এক সিংহশাবককে তাড়া করতে দেখা গিয়েছিল কয়েকজনকে।

দেখুন ভিডিও:

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[‘নির্দোষ’ কন্ডাক্টরকে ফাঁসাতে ছুরি রেখেছিল পুলিশই, দাবি সিবিআইয়ের]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post গিরে ফের সিংহকে ধাওয়া চার বাইক আরোহীর, ভাইরাল ভিডিও appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next