Advertisement

টিকাকরণের প্রথম দিনেই উদ্বেগ, দেশজুড়ে ৬৪ স্বাস্থ্যকর্মীর দেহে পার্শ্বপ্রতিক্রিয়া

11:01 PM Jan 16, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  আশঙ্কাই কি সত্যি হল? রাত যত গড়াচ্ছে ততই ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ার খবর আসছে। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, রাজধানী দিল্লিতেই ভ্যাকসিন নেওয়ার পর ৫২ জন স্বাস্থ্যকর্মীর শরীর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। এঁদের মধ্যে ৫১ জনের শরীরে মৃদু ও একজনের শরীরে গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। এদিকে তেলেঙ্গানায় ১১ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়।

Advertisement

শনিবার থেকে দেশজুড়ে শুরু হয়েছে কোভিড টিকাকরণ। দু-একটা ছোট ঘটনা বাদ দিলে দেশজুড়ে নির্বিঘ্নেই মিটেছে প্রথমদিনের টিকাকরণ প্রক্রিয়া। তবে রাত বাড়তেই  বেশকিছু পার্শ্বপ্রতিক্রিয়াক খবর মিলতে শুরু করে। প্রথম খবরটি মিলেছে এ রাজ্যেরই কলকাতা থেকে। ভ্যাকসিন নেওয়ার পর এক নার্স অসুস্থ হয়ে পড়েন। তাঁকে হাসপাতালে ভরতি করতে নয়। 

[আরও পড়ুন : ‘করোনা টিকার তথ্য লুকোবেন না’, নরওয়ের ঘটনা টেনে স্বাস্থ্যমন্ত্রীকে হুঁশিয়ারি কংগ্রেস নেতার]

এরপর খবর আসে দিল্লি থেকে। প্রথমে জানা যায়, টিকাকরণের পর ২ স্বাস্থ্যকর্মীর শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছিল। চরক পালিকা হাসপাতালে টিকা নেওয়ার পর দুই স্বাস্থ্যকর্মী বুক চাপ অনুভব করেন। ৩০ মিনিটের জন্য তাঁদের পর্যবেক্ষণে রাখা হয়। এর মধ্যেই স্বাভাবিক ছন্দে ফিরে আসায় দুজনকেই ছেড়ে দেওয়া হয়।

 পরে অবশ্য দিল্লির সরকারের স্বাস্থ্যদপ্তর সূত্রে  খবর মেলে, দিল্লিতে ২ জন নয়, ৫২ জন স্বাস্থ্যকর্মীর শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছিল। এঁদের মধ্যে দক্ষিণ ও দক্ষিণ পশ্চিম দিল্লির মোট ২২ জন, পূর্ব ও পশ্চিম দিল্লির  ১১ স্বাস্থ্যকর্মী, দক্ষিণ-পূর্ব দিল্লি থেকে ১০টি, নয়াদিল্লি ৫টি, উত্তর পশ্চিম দিল্লি থেকে ৩টি পার্শ্বপ্রতিক্রিয়ার খবর মিলেছে। দক্ষিণ দিল্লিতে এক স্বাস্থ্যকর্মী গুরুতর অসুস্থ হয়ে পড়েন বলে দাবি।

[আরও পড়ুন : ট্রায়াল শেষ হয়নি, কোভ্যাক্সিন নিতে নারাজ বহু চিকিৎসক, অস্বস্তিতে কেন্দ্র]

তবে সন্ধেবেলা স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন সাংবাদিক বৈঠকে দাবি করেছিলেন, টিকাকরণের পর দেশে কোনও বড় পার্শ্বপ্রতিক্রিয়ার ঘটনা ঘটেনি। এমনকী, দিল্লি সরকারের তরফে এখনও পর্যন্ত এ নিয়ে সরকারিভাবে কোনও বিবৃতি দেওয়া হয়নি।

এদিকে কো-উইন অ্যাপের সমস্যায় জেরবার কয়েকটি রাজ্য। এই সমস্যার জেরে ১৮ জানুয়ারি অবধি কোভিড টিকাকরণ প্রক্রিয়া স্থগিত করে দিল মহারাষ্ট্র। শুক্রবার থেকে এই অ্যাপে সমস্যা তৈরি হয়। খবর, একসঙ্গে ব্যবহার শুরু হতেই হ্যাং করতে শুরু করে সফটওয়্যার। 

Advertisement
Next