shono
Advertisement

আর্থিক ভাবে অনগ্রসর পড়ুয়াদের স্কুলে ভরতির সময় আধার বাধ্যতামূলক নয়: হাই কোর্ট

সিঙ্গল বেঞ্চের রায় বহাল রাখল বিচারপতিদের বেঞ্চ।
Posted: 09:14 PM Sep 21, 2023Updated: 09:15 PM Sep 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্থিক ভাবে অনগ্রসর পড়ুয়াদের স্কুলে ভরতির ক্ষেত্রে আধার (Aadhaar) থাকা বাধ্যতামূলক নয়। এমনটাই জানাল দিল্লি হাই কোর্ট (Delhi High Court)। ২০২২ সালের ১২ জুলাই ও ২০২৩ সালের ২ ফেব্রুয়ারি দিল্লি সরকার বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছিল অনুদানবিহীন স্বীকৃত স্কুলে ভরতির ক্ষেত্রে আধার থাকতেই হবে। এদিন সেই বিজ্ঞপ্তি নস্যাৎ হয়ে গেল হাই কোর্টের ঘোষণায়।

Advertisement

দিল্লি হাই কোর্টের প্রধান বিচারপতি সতীশচন্দ্র শর্মার নেতৃত্বে একটি বেঞ্চে ছিল এই সংক্রান্ত মামলার শুনানি। এদিন দিল্লি সরকারের আর্জি খারিজ করে দিয়েছে হাই কোর্টের বেঞ্চ। বিচারপতিরা জানিয়েছেন, ”শিশুদের ব্যক্তিগত তথ্য চাওয়াটা, সুপ্রিম কোর্টে কে এস পুট্টাস্বামী মামলার পর্যবেক্ষণ অনুযায়ী, সংবিধানের ২১ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী তাদের গোপনীয়তার অধিকার লঙ্ঘন।”

[আরও পড়ুন: Partha Chatterjee: পার্থর বিরুদ্ধে সিবিআইয়ের চার্জশিট, অনুমোদন দিল রাজভবন]

সেই সঙ্গে উল্লেখ করা হয়েছে এপ্রসঙ্গে শীর্ষ আদালতের মন্তব্য। সুপ্রিম কোর্ট জোর দিয়ে বলেছে আধার জমা বাধ্যতামূলক করা সংবিধানে বর্ণিত মৌলিক অধিকারের সুরক্ষাকে লঙ্ঘন করবে। এবং তা সাংবিধানিক ভাবে ন্যায়সঙ্গত হতে পারে না। তাই সিঙ্গল বেঞ্চের রায় বহাল রেখে মামলাটি খারিজ করে দিল হাই কোর্ট।

[আরও পড়ুন: Durga Puja 2023: পুজোর আগে যাত্রীদের জন্য সুখবর, সপ্তাহান্তে বাড়ছে মেট্রো পরিষেবা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement