shono
Advertisement
Jammu and Kashmir

শরিকি কাঁটায় বিদ্ধ কংগ্রেস! এবার ওমর আবদুল্লাকে সমর্থন জম্মুর আপ বিধায়কের

ইতিমধ্যেই একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে গিয়েছে ন্যাশনাল কনফারেন্স।
Published By: Anwesha AdhikaryPosted: 07:13 PM Oct 11, 2024Updated: 07:13 PM Oct 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হরিয়ানার বিধানসভা নির্বাচনে হারের পর থেকেই শরিকদের কটাক্ষ ধেয়ে আসছে কংগ্রেসের দিকে। এবার হাত শিবিরের সঙ্গে সম্পর্ক কার্যত ছিন্ন করে ফেলল আপ। জম্মু-কাশ্মীরে তারা কংগ্রেস নয়, ওমর আবদুল্লার দল ন্যাশনাল কনফারেন্সকে সমর্থন জানাল। চারজন নির্দল বিধায়কের সমর্থনে ইতিমধ্যেই একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে গিয়েছে ন্যাশনাল কনফারেন্স। এবার আপের এক বিধায়ককে পেয়ে আরও শক্তিশালী হতে চলেছে ওমরের সরকার।

Advertisement

হরিয়ানার অপ্রত্যাশিত হার প্রায় সব দিক থেকে কোণঠাসা করে দিয়েছে কংগ্রেসকে। বিজেপির কটাক্ষ তো শুনতেই হচ্ছে, এবার শরিকরাও একে একে ধাক্কা দিচ্ছে হাত শিবিরকে। শিব সেনার উদ্ধব শিবির আগেই কংগ্রেসকে কটাক্ষ করেছে। একতরফাভাবে উত্তরপ্রদেশের উপনির্বাচনের জন্য প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করে দিয়েছে সমাজবাদী পার্টি। এবার কংগ্রেসকে কার্যত উপেক্ষা করেই জম্মু-কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিনহাকে চিঠি দিলেন সেখানকার একমাত্র আপ বিধায়ক মেহরাজ মালিক। স্পষ্ট জানিয়ে দিলেন, ন্যাশনাল কনফারেন্সের সরকারকে সমর্থন করবেন তিনি। উল্লেখ্য, কংগ্রেসের সঙ্গে ন্যাশনাল কনফারেন্স এবং আপ দুই দলই ইন্ডিয়া জোটের সদস্য।

কিন্তু হরিয়ানার বিধানসভা নির্বাচনে ছিল না এই জোট। দীর্ঘ আলোচনার পরেও সেরাজ্যে জোট বেঁধে লড়তে পারেনি আপ-কংগ্রেস। ফলপ্রকাশের পর আপের তরফে খোঁচা দিয়ে বলা হয়, ঔদ্ধত্য ছেড়ে জোট করলে হয়তো কংগ্রেসকে এমন ধাক্কা খেতে হত না। তার পরেই জম্মু ও কাশ্মীরে এনসির সঙ্গে হাত মেলাল আপ। যদিও সেখানে কংগ্রেসের সঙ্গে এনসির জোট রয়েছে। কিন্তু কংগ্রেসের সমর্থন ছাড়াও এককভাবে সরকার গড়তে পারবেন ওমর আবদুল্লা। তাঁর শক্তি আরও বাড়িয়ে দিল আপ। ফলে জোটে থেকেও জম্মু-কাশ্মীরে কার্যত গুরুত্বহীন হয়ে পড়ল কংগ্রেস।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • হরিয়ানার অপ্রত্যাশিত হার প্রায় সব দিক থেকে কোণঠাসা করে দিয়েছে কংগ্রেসকে। বিজেপির কটাক্ষ তো শুনতেই হচ্ছে, এবার শরিকরাও একে একে ধাক্কা দিচ্ছে হাত শিবিরকে।
  • জম্মু-কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিনহাকে চিঠি দিলেন সেখানকার একমাত্র আপ বিধায়ক মেহরাজ মালিক।
  • কংগ্রেসের সমর্থন ছাড়াও এককভাবে সরকার গড়তে পারবেন ওমর আবদুল্লা। তাঁর শক্তি আরও বাড়িয়ে দিল আপ।
Advertisement