shono
Advertisement

কর্ণাটক হাতছাড়া হচ্ছে বিজেপির! ক্ষমতায় ফিরতে পারে কংগ্রেস, ইঙ্গিত সমীক্ষায়

চব্বিশের আগে বিরাট ধাক্কা খেতে পারে গেরুয়া শিবির।
Posted: 12:54 PM Mar 30, 2023Updated: 12:54 PM Mar 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্বাচনের দিনক্ষণ ঘোষণার পরই কর্ণাটক (Karnataka) নিয়ে চিন্তা বেড়ে গেল বিজেপির। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সমীক্ষা বলছে, দক্ষিণের এই রাজ্যটিও এবার হাতছাড়া হতে পারে গেরুয়া শিবিরের। সেরাজ্যে একার শক্তিতে ক্ষমতায় ফিরতে পারে কংগ্রেস। এই সমীক্ষা সত্যি হলে, ২০২৪ লোকসভা নির্বাচনের আগে বড়সড় অক্সিজেন পেয়ে যাবে হাত শিবির।

Advertisement

ABP-C Voter সমীক্ষা অনুযায়ী, ২২৪ আসনের কর্ণাটক বিধানসভায় কংগ্রেস একাই পেতে পারে ১১৫ থেকে ১২৭টি আসন। অর্থাৎ ম্যাজিকে ফিগারের থেকে সামান্য বেশি আসন পেয়ে সেরাজ্যে প্রত্যাবর্তন হতে পারে হাত শিবিরের। সেখানে ক্ষমতাসীন বিজেপি (BJP) মাত্র ৬৮ থেকে ৮০টি আসনের মধ্যে আটকে যেতে পারে। প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবেগৌড়ার দল জেডি(এস) (JDS) পেতে পারে মাত্র ২৩ থেকে ৩৫টি আসন। সমীক্ষা অনুযায়ী কংগ্রেস পেতে পারে ৪৪ শতাংশ ভোট। বিজেপির ভোট শতাংশ হতে পারে ৩৭। এই সমীক্ষা অনুযায়ী কোনওভাবেই কর্ণাটকে ক্ষমতায় ফেরার কথা নয় বিজেপির।

[আরও পড়ুন: দেশে একদিনে করোনা আক্রান্ত ৩ হাজারের বেশি, উদ্বেগ বাড়তেই নয়া নির্দেশিকা WHO’র]

আসলে কর্ণাটকে বিজেপির দুর্নীতির অভিযোগে বিদ্ধ। সেরাজ্যের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্বাইকে ৪০ শতাংশ কমিশনের মুখ্যমন্ত্রী বলে দেগে দিয়েছে কংগ্রেস (Congress)। তাছাড়া গোষ্ঠীদ্বন্দ্ব ভুলে হাত শিবিরের দুই যুযুধান নেতা সিদ্ধারামইয়া এবং ডিকে শিবকুমার একসঙ্গে কাজ করছেন। অন্যদিকে বিজেপি গোষ্ঠীদ্বন্দ্বে দীর্ণ। তাছাড়া রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো’ যাত্রারও ভাল প্রভাব পড়েছে দক্ষিণের রাজ্যটিতে।

[আরও পড়ুন: শামিকে গ্রেপ্তার করার দাবি খারিজ, কলকাতা হাই কোর্টে ধাক্কা হাসিন জাহানের]

সমীক্ষা সত্যি হলে সেটা বিজেপির জন্য বিরাট ধাক্কা হতে পারে। কারণ গোটা দক্ষিণ ভারতে একমাত্র কর্ণাটকেই বড় শক্তি বিজেপি। কর্ণাটকে যদি ক্ষমতা হারাতে হয় তাহলে গোটা দক্ষিণ ভারতে বিজেপি কার্যত ধুয়েমুছে সাফ হয়ে যাবে। অন্যদিকে চব্বিশের আগে আরও একটি রাজ্যে ক্ষমতায় ফিরলে কংগ্রেসও বেশ শক্তিশালী হয়ে যাবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement