shono
Advertisement

ধর্ষণে অভিযুক্ত হলেই সরকারি চাকরির দরজা বন্ধ! ঘোষণা ছত্তিশগড়ে

স্বাধীনতা দিবসে জানালেন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল।
Posted: 05:57 PM Aug 15, 2023Updated: 05:57 PM Aug 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধর্ষণের মতো ঘৃণ্য অপরাধে অভিযুক্ত থাকলে মিলবে না সরকারি চাকরি। কেবল ধর্ষণই (Rape) নয়, শ্লীলতাহানি কিংবা মহিলাদের বিরুদ্ধে কোনও ধরনের অপরাধে অভিযুক্ত থাকলেও তাদের জন্য বন্ধ থাকবে সরকারি চাকরির দরজা। স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমনই পদক্ষেপের ঘোষণা করলেন ছত্তিশগড়ের (Chhattisgarh) মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল।

Advertisement

এবছরই বিধানসভা নির্বাচন কংগ্রেসশাসিত এই রাজ্যে। তার আগে স্বাধীনতা দিবসে নানা প্রতিশ্রুতিই দিতে দেখা গেল বর্ষীয়ান নেতাকে। তিনি জানিয়েছেন, মহিলাদের নিরাপত্তাই তাঁর সরকারের অগ্রাধিকার। আর তাই সরকারি চাকরির ক্ষেত্রে ধর্ষণে অভিযুক্তদের নিষেধাজ্ঞা আনার পদক্ষেপ করতে চলেছে কংগ্রেস সরকার।

[আরও পড়ুন:  ‘নারীদের হাত ধরেই দেশের উন্নতি হবে’, স্বাধীনতা দিবসে বার্তা মোদির, পতাকা উত্তোলন মমতার]

২০১৮ সালে নারী নির্যাতনের পরিসংখ্যানে দেশের মধ্যে পঞ্চম স্থানে ছিল ছত্তিশগড়। ২০২১ সালে দেখা যায় তারা ১১ নম্বরে নেমে গিয়েছে। অর্থাৎ প্রশাসনিক তৎপরতা যে রয়েছে তা পরিষ্কার। এই অবস্থায় ভূপেশ বাঘেল যে নয়া পদক্ষেপের কথা জানাচ্ছেন, তাতে আরও আশার আলো দেখচে ওয়াকিবহাল মহল।

এরই পাশাপাশি সেরাজ্যের মুখ্যমন্ত্রীর ঘোষণা, সরকারি স্কুলের একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের বিনামূল্যে অনলাইন কোচিং করানো হবে। যারা জনবিরল স্থানে থাকে, তাদের জন্য এই পদক্ষেপ করতে চাইছে ভূপেশ প্রশাসন। পাশাপাশি স্কুলের পাঠক্রমে কৃত্রিম বুদ্ধিমত্তা, ইন্টারনেটের মতো বিষয়কেও অন্তর্ভুক্ত করার কথা জানিয়েছেন ভূপেশ।

[আরও পড়ুন: রাজস্থানে ফের অঞ্জু কাণ্ডের ছায়া, প্রেমিকের সঙ্গে কুয়েতে পাড়ি দিলেন দুই সন্তানের মা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement