shono
Advertisement

‘রাজনৈতিক উদ্দেশ্য স্পষ্ট’, বিবিসির তথ্যচিত্র নিয়ে বিস্ফোরক জয়শংকর

১৯৮৪ সালের শিখ দাঙ্গা নিয়ে কেন তথ্যচিত্র তৈরি হল না, প্রশ্ন বিদেশমন্ত্রীর।
Posted: 06:49 PM Feb 21, 2023Updated: 06:49 PM Feb 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিবিসির (BBC) বিতর্কিত ডকু-সিরিজ ‘দ্য মোদি কোয়েশ্চেন’ নিয়ে এবার সরব বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। তাঁর দাবি, ওই তথ্যচিত্র তৈরি করা হয়েছে স্পষ্টতই রাজনীতি করার উদ্দেশ্যে। যাঁদের সাহস নেই রাজনৈতিক ক্ষেত্রে লড়াইয়ের, তাঁরাই সংবাদমাধ্যমকে সঙ্গে নিয়ে এমনটা করছেন। জয়শংকরের কথায়, ”ভারতে কখনও কখনও রাজনীতি কেবল সীমান্ত অঞ্চল থেকেই উদ্ভূত হয় না। এমনকী বাইরে থেকেও আসে।”

Advertisement

শুরু থেকেই বিতর্ক ঘনিয়েছে এই সিরিজকে ঘিরে। যার বিষয়বস্তু হল গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির (Narendra Modi) সময়কাল। যা নিয়ে বিরোধীরা আক্রমণ করেছে কেন্দ্রকে। এদিন সেই প্রসঙ্গে বিদেশমন্ত্রীকে বলতে শোনা গেল, ”আমরা কোনও একটি তথ্যচিত্র কিংবা ভাষণ নিয়ে বিতর্ক করছি না, যেটা কোনও কোনও একজন ইউরোপীয় শহরে কিংবা কোনও সংবাদপত্রের সম্পাদকীয়তে প্রকাশিত হয়েছে… এটা বাস্তবিক রাজনীতি, যেটা স্পষ্টভাবেই সংবাদমাধ্যমের সাহায্য়ে চালানো হচ্ছে। এটা একটা অন্য ধরনের রাজনীতি।”

[আরও পড়ুন: বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশকে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে গ্রুপ ডি’র চাকরি হারানো ১,৯১১ কর্মী]

সামনের বছরই লোকসভা নির্বাচন। এই বছর অনেকগুলি রাজ্যে বিধানসভা নির্বাচনও রয়েছে। এই পরিস্থিতিতে এমন তথ্যচিত্র নেহাতই ‘দুর্ঘটনাবশত’ হয়েছে বলে মনে করছেন না জয়শংকর। তিনি স্পষ্টতই জানাচ্ছেন, ”সত্য়িই কি আপনারা মনে করেন এটা দুর্ঘটনাবশত হয়েছে? আমি মনে করি না নির্বাচনী মরশুম ভারতে শুরু হওয়ার আগেই শুরু হয়ে গিয়েছে লন্ডনে, নিউ ইয়র্কে।” পাশাপাশি ১৯৮৪ সালের শিখ দাঙ্গা নিয়ে কেনও তথ্যচিত্র তৈরি হল না সেই প্রশ্নও তুলছেন জয়শংকর। তাঁর কথা থেকে পরিষ্কার, নির্দিষ্ট রাজনৈতিক উদ্দেশ্যেই মোদিকে কালিমালিপ্ত করতে এমন তথ্যচিত্র তৈরি করা হয়েছে।

[আরও পড়ুন: রুশদির উপর হামলার ‘পুরস্কার’, আততায়ীকে জমি দিল ইরানের মৌলবাদী সংগঠন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement