Advertisement

‘শরণার্থীর মর্যাদা চাই’, রাষ্ট্রসংঘের কাছে কাতর আর্তি প্রাণভয়ে পালিয়ে আসা আফগান নাগরিকদের

02:27 PM Aug 23, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তালিবান (Taliban) শাসনে ক্রমশ অন্ধকারে ডুবছে আফগানিস্তান। রাজনৈতিক ডামাডোলের জেরে দেশ ছেড়ে পালাচ্ছেন হাজার-হাজার আফগান নাগরিক। কিন্তু কোথায় যাবেন তাঁরা, কীভাবে দিন গুজরান করবেন, ভবিষ্যতের চিন্তায় চোখের পাতা এক করতে পারছেন না আফগানভূমের (Afghanistan) ছিন্নমূলেরা। তাঁদের শরণার্থী ঘোষণা করুক রাষ্ট্রসংঘ (United Nation)। এই দাবিতে সোমবার দিল্লিতে রাষ্ট্রসংঘের হাই কমিশনের সামনে বিক্ষোভ দেখালেন ভারতে থাকা আফগান নাগরিকরা।

Advertisement

১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতার দখল নিয়েছে জেহাদি গোষ্ঠী তালিবান (Taliban Terror)। দেশ ছেড়ে পালিয়েছেন সে দেশের রাষ্ট্রপতি। কোনওরকমে কিছু এলাকায় তালিবানি আগ্রাসনকে ঠেকিয়ে রেখেছে নর্দান অ্যালায়েন্স (Northern Alliance)। এদিকে তালিবানের দখলে থাকা এলাকায় চলছে নারকীয় অত্যাচার। নিয়ম না মানলে কাউকে জ্যান্ত পুড়িয়ে দেওয়া হচ্ছে তো কারোর চামড়া ছাড়িয়ে রাস্তার মোড়ে টাঙিয়ে দেওয়া হচ্ছে। ঘরের মেয়েরা যৌনদাসীতে পরিণত হয়েছে। এর মাঝেই আফগানিস্তানে ভয়াবহ আকার নিয়েছে খরা। রয়েছে খাবারের সংকট। সবমিলিয়ে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে কাবুলিওয়ালার দেশে।

[আরও পড়ুন: সাতসকালে ভয়াবহ দুর্ঘটনা, মহেশতলায় সম্প্রীতি উড়ালপুল থেকে নিয়ন্ত্রণ হারিয়ে নিচে পড়ল লরি]

 

এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে বিদেশি বিমানের চাকার ঝুলে, ডানায় চড়ে দেশ ছাড়তে চাইছেন বহু মানুষ। তালিবানের রক্তচক্ষু এড়িয়ে পালাতেও সক্ষম হচ্ছেন অনেকে। অন্য দেশে এসে তাঁদের ভবিষ্যৎ কী হবে? আবার পেটের টানে বা পড়াশোনার জন্য অনেক আগে থেকে বিভিন্ন দেশে থাকছিলেন বহু আফগান নাগরিক। দেশের এমন ডামাডোল পরিস্থিতিতে তো আর আফগানিস্তানে ফিরে যাবেন না তাঁরা। আবার ভিসার মেয়াদ উত্তীর্ণ হলে সংশ্লিষ্ট দেশেও তাদের বেআইনি বসবাসকারী হিসেবে চিহ্নিত করা হবে। সেক্ষেত্রে আরও বিপাকে পড়বেন তাঁরা। এমন পরিস্থিতিতে রাষ্ট্রসংঘকে তাঁদের পাশে দাঁড়ানোর আর্তি জানালেন আফগান নাগরিকরা।

 

[আরও পড়ুন:‘দু’জন একসঙ্গে পথ চলার শপথ নিয়েছি’, BJP বিধায়ক চন্দনার সঙ্গে সংসার করতেই অনড় গাড়িচালক]

এদিন ভারতে বসবাসকারী আফগান নাগরিক এবং আফগানভূম থেকে পালিয়ে আসা নাগরিকরা  প্ল্যাকার্ড হাতে জড়ো হন রাষ্ট্রসংঘের হাই কমিশনের ( United Nations High Commissioner for Refugees) সামনে। তাঁদের কথায়, “সমস্ত আফগান নাগরিকদের শরণার্থী মর্যাদা অথবা শরণার্থী কার্ড দেওয়া হোক। যাতে তৃতীয় কোনও দেশে তাঁরা বসবাস করতে পারি।” এমন পরিস্থিতিতে রাষ্ট্রসংঘ এবং ভারত সরকারের কাছ থেকে উপযুক্ত নিরাপত্তার আবেদনও জানিয়েছেন তাঁরা। এ প্রসঙ্গে বলে রাখা দরকার, শরণার্থী মর্যাদা পেলে রাষ্ট্রসংঘের সদস্য এমন যে কোনও দেশে মাথা গোঁজার ঠাঁই পাবেন আফগান নাগরিকরা। এবার সেই দাবিতেই সরব হলেন তাঁরা।

Advertisement
Next