shono
Advertisement

Afghanistan নিয়ে দফায় দফায় বৈঠকে PM Modi, ভারতে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ করল Taliban

তালিবান নিয়ে অনেকটাই সুর নরম করার ইঙ্গিত নয়াদিল্লির।
Posted: 11:27 AM Aug 19, 2021Updated: 12:17 PM Aug 19, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তান (Afghanistan) ইস্যু নিয়ে এখনও পুরোপুরি অবস্থান ঠিক করে উঠতে পারেনি ভারত সরকার। ইতিমধ্যেই নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রীগোষ্ঠীকে নিয়ে একাধিক বৈঠক করে ফেলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মনে করা হচ্ছে, তালিবান (Taliban) সম্পর্কে এবার আর আগের মতো কড়া অবস্থান নেবে না ভারত। এরই মধ্যে খবর, তালিবান শাসিত আফগানিস্তানের সঙ্গে ভারতের আমদানি-রপ্তানির সম্পর্ক কার্যত শেষ।

Advertisement

আসলে আফগানরা কাবুল দখলের পরই সাময়িকভাবে পাকিস্তানের উপর দিয়ে আফগানিস্তানে পণ্য পরিবহণের রাস্তাগুলি বন্ধ করে দিয়েছে। যার ফলে আফগানিস্তানের সঙ্গে ভারতের পণ্য আমদানি-রপ্তানি কার্যত পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে। গতকালই ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের (FIEO) ডিরেক্টর জেনারেল অজয় সহায় জানিয়েছেন, “পাকিস্তানের যে পথ ধরে পণ্য পরিবহণ হত তা বন্ধ করে দিয়েছে তালিবান। ২০২১ সালে সে দেশে আমাদের রফতানির অঙ্ক ছিল ৮৩.৫ কোটি ডলার। ৫১ কোটি ডলারের পণ্য আমরা আমদানি করেছি সে দেশ থেকে।” অর্থাৎ সব মিলিয়ে প্রায় ১৩৫ কোটি ডলারের পণ্য বছরে আমদানি-রপ্তানি হয়ে ভারত ও আফগানিস্তানের মধ্যে। এই বিপুল পরিমাণ বাণিজ্য বন্ধ হওয়ার অর্থ দু’দেশেরই আর্থিক ক্ষতি।

[আরও পড়ুন: ‘না পালালে মেরে ফেলত, শীঘ্রই আফগানিস্তানে ফিরব’, প্রথম প্রতিক্রিয়া পলাতক Ashraf Ghani’র]

আসলে, তালিবান মুখপাত্র মুখে ভারতের সঙ্গে সুসম্পর্কের কথা শোনালেও বাস্তবে তারা যে ভারতের সঙ্গে সুসম্পর্ক স্থাপনে তেমন আগ্রহী নয়, সেটা আমদানি, রপ্তানি বন্ধ করার এই সিদ্ধান্তেই স্পষ্ট। তবে, ভারত সরকার এখনও আফগানিস্তান নিয়ে জল মাপতে চাইছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ইতিমধ্যেই একাধিকবার আফগানিস্তান নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক করেছেন। অমিত শাহ (Amit Shah), নির্মলা সীতারমণের পাশাপাশি ওই বৈঠকগুলিতে উপস্থিত ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালও।

[আরও পড়ুন: অবশেষে আরব আমিরশাহীতে আশ্রয় পেলেন আফগানিস্তানের ‘পলাতক’ প্রেসিডেন্ট Ashraf Ghani]

ওই বৈঠকেই নাকি প্রধানমন্ত্রী স্পষ্ট জানিয়ে দিয়েছেন, আপাতত ভারতের প্রথম লক্ষ্য এদেশের নাগরিকদের ফিরিয়ে আনা। তাছাড়া আফগান হিন্দু ও শিখদের যে ভারতে আশ্রয় দেওয়া হবে, সেটাও স্পষ্ট করে দিয়েছেন মোদি। শুধু তাই নয়, বিপদে পড়া আফগান ভাইবোনেদেরও সাহায্য করতে চায় ভারত সরকার। আপাতত কাবুল (Kabul) বিমানবন্দরের বাইরের দিকটা পুরোপুরি তালিবানের দখলে। যার ফলে ভারতীয় নাগরিকদের ফেরানোই কঠিন কাজ হয়ে যাচ্ছে। সূত্রের খবর, সেই লক্ষ্যে তালিবানের সঙ্গে ব্যাক চ্যানেলে কথাবার্তা শুরু করেছে বিদেশ মন্ত্রক।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement