shono
Advertisement
DA Hike

৩ শতাংশ ডিএ বৃদ্ধি, সরকারি কর্মীদের দীপাবলির উপহার মোদি সরকারের

Published By: Amit Kumar DasPosted: 01:50 PM Oct 16, 2024Updated: 03:33 PM Oct 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য দীপাবলির উপহার। বুধবার মন্ত্রিসভার বৈঠকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য ৩ শতাংশ ডিএ বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দিয়ে দিল মোদি সরকার। যার জেরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ-এর হার বেড়ে দাঁড়াল ৫৩ শতাংশ। সরকারের এই সিদ্ধান্তে উপকৃত হতে চলেছেন এক কোটির বেশি কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগী।

Advertisement

কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুযায়ী, প্রতি বছর দুইবার করে বাড়ে মহার্ঘ ভাতা। একটি লাগু করা হয় ১ জানুয়ারি ও দ্বিতীয়টি ১ জুলাই। শেষবার গত জানুয়ারি মাসে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ৪ শতাংশ ডিএ বাড়ানো হয়েছিল। যার ফলে একধাক্কায় ডিএ বেড়ে দাঁড়ায় ৫০ শতাংশ। এর পর ৩ শতাংশ ডিএ বৃদ্ধির ফলে ৫৩ শতাংশে পৌঁছে গেল কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগীদের মহার্ঘ ভাতা। গত জুলাই মাসে এই ডিএ বৃদ্ধির কথা থাকলেও কয়েক মাস দেরিতে এবার ডিএ ঘোষণা করল সরকার। যদিও এর সঙ্গে গত কয়েক মাসের ‘এরিয়ার’ বা বকেয়াও পাবেন সরকারি কর্মী ও পেনশনভোগীরা।

এই ডিএ বৃদ্ধির জেরে কোনও সরকারি কর্মীর বেসিক পে (মূল বেতন) যদি হয় ১৮ হাজার টাকা হয়। সেক্ষেত্রে ৫৩ শতাংশ হারে মহার্ঘ ভাতা বৃদ্ধিতে প্রতিমাসে ৫৪০ টাকা করে বেশি পাবেন সরকারি কর্মীরা। বছরে যার পরিমাণ দাঁড়াবে ৬৪৮০ টাকা। বেসিক পে (মূল বেতন) যদি হয় ১৮ হাজার টাকা হয়, সেক্ষেত্রে মাসে ৬০০ টাকা করে বছরে ৭২০০ টাকা পাওয়া যাবে। একইভাবে বেতন ২৫ হাজার টাকা হলে মাসে ৭৫০ টাকা করে বছরে ৯০০০ টাকা করে বাড়তি পাওয়া যাবে।

উল্লেখ্য, কেন্দ্রের এই ডিএ বৃদ্ধির ফলে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার ফারাক আরও বাড়ল। গত এপ্রিলে শেষ বার ডিএ বৃদ্ধি হয়েছিল রাজ্য সরকারি কর্মচারীদের। সেই বার ৪ শতাংশ হারে ডিএ বৃদ্ধি করা হয়েছিল। পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীরা আপাতত ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ১৪ শতাংশ হারে ডিএ পান। সেখানে সপ্তম বেতন কমিশনের আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএয়ের পরিমাণ দাঁড়াল ৫৩ শতাংশ। অর্থাৎ রাজ্য সরকারি কর্মীদের দাবি অনুযায়ী, ব্যবধান পৌঁছাল ৩৯ শতাংশে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য দীপাবলির উপহার।
  • বুধবার মন্ত্রিসভার বৈঠকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য ৩ শতাংশ ডিএ বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দিয়ে দিল মোদি সরকার।
  • যার জেরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ-এর হার বেড়ে দাঁড়াল ৫৩ শতাংশ।
Advertisement