Advertisement

ভোটের মুখে উত্তরাখণ্ডে ধাক্কা বিজেপির! কংগ্রেসে যোগ দিলেন রাজ্যের মন্ত্রী ও এক বিধায়ক

07:07 PM Oct 11, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটের মুখে উত্তরাখণ্ডে বড় সড় ধাক্কা খেল বিজেপি (BJP)। গেরুয়া শিবির ছেড়ে কংগ্রেসে যোগ দিলেন রাজ্যের পরিবহণ মন্ত্রী যশপাল আর্য ও তাঁর ছেলে সঞ্জীব আর্য। ভোটের ঠিক আগে আগে আর্যদের এই দলত্যাগ বিজেপির জন্য বড় ধাক্কা হতে পারে।

Advertisement

যশপাল আর্য এবং সঞ্জীব আর্য একটা সময় কংগ্রেসেই (Congress) ছিলেন। ২০১৭ সালের বিধানসভা নির্বাচনের আগে আগে তাঁরা বিজেপিতে যোগদান করেন। বিজেপির টিকিটেই যশপাল মুক্তেশ্বর থেকে এবং সঞ্জীব নৈনিতাল থেকে বিধায়ক হন। চলতি বছরই মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামির মন্ত্রিসভায় ছ’টি মন্ত্রক দেওয়া হয় যশপাল আর্যকে। তাঁর কংগ্রেসে যোগদান ভোটের মুখে হাত শিবিরকে শক্তিশালী করবে তাতে সন্দেহ নেই।

[আরও পড়ুন: উৎসবের দিনেও স্বস্তি নেই, ফের ঊর্ধ্বমুখী পেট্রল-ডিজেলের মূল্য, জানেন কলকাতায় দাম কত?]

সোমবার দিল্লিতে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর (Rahul Gandhi) সঙ্গে দেখা করেন যশপাল আর্য এবং সঞ্জীব আর্য। তারপর উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত এবং এআইসিসির সাধারণ সম্পাদক দেবেন্দ্র যাদবের উপস্থিতিতে কংগ্রেসে যোগদান করেন তিনি। কংগ্রেস বলছে, এটা আসলে যশপাল (Yashpal Arya) এবং সঞ্জীবের ‘ঘর ওয়াপসি’। কারণ, যশপাল আর্য ২০০৭ থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রদেশ কংগ্রেস সভাপতি ছিলেন। হরিশ রাওয়াত (Harish Rawat) সরকারে তিনি বিধানসভার স্পিকারও ছিলেন।

[আরও পড়ুন: ‘দাবি যুক্তিহীন’, ভারতকেই দায়ী করে সেনা প্রত্যাহার নিয়ে দ্বিপাক্ষিক বৈঠক ভেস্তে দিল চিন]

কংগ্রেস শিবিরের দাবি, যশপালের এই দলবদল আসলে রূপক। এতেই বোঝা যাচ্ছে উত্তরাখণ্ডের রাজনীতি এখন কোন পথে এগোচ্ছে। রাজ্যে বিজেপির অবস্থা ভাল নয় বলেই দাবি করছে হাত শিবির। বস্তুত, আগামী বছর যে পাঁচ রাজ্যে ভোট আছে, তার মধ্যে উত্তরাখণ্ড নিয়ে বেশ চাপে আছে বিজেপি। ইতিমধ্যেই রাজ্যে বার দুই মুখ্যমন্ত্রী বদল করা হয়েছে। আবার কংগ্রেসও উত্তরাখণ্ড নিয়ে ভালরকম আশাবাদী।

Advertisement
Next