shono
Advertisement

ইতিহাসের দোরগোড়ায় এয়ার ইন্ডিয়ার মহিলা পাইলটরা, দীর্ঘতম যাত্রাপথে ওড়াবেন বিমান

সান ফ্রান্সিসকো থেকে বেঙ্গালুরু আসবে বিমানটি।
Posted: 10:04 PM Jan 09, 2021Updated: 10:04 PM Jan 09, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সান ফ্রান্সিসকো (San Francisco) থেকে বেঙ্গালুরু(Bengaluru)। প্রায় ১৪০০০ কিলোমিটারের এই দূরত্ব পেরতে বিমানে সময় লাগে ১৭ ঘন্টা। তবে যে পথ ধরে বিমান গন্তব্যে আসবে, তা যদি ঘোরানো হয়, সেক্ষেত্রে ১৬০০০ কিমিও হয়ে যেতে পারে তার যাত্রাপথের দূরত্ব। এবার ইতিহাস গড়ে এয়ার ইন্ডিয়ার(Air India) মহিলা পাইলটরা এরকমই এক দীর্ঘ যাত্রায় বিমান ওড়াবেন। 

Advertisement

এয়ার ইন্ডিয়ার বিমান এআই ১৭৬-এর প্রধান পাইলট জোয়া আগরওয়ালের মতে, এটি বিশ্বের দীর্ঘতম ‘ননস্টপ’ বিমান যাত্রা হতে চলেছে। যাত্রা পথে উত্তর মেরুর উপর দিয়ে বিমান নিয়ে যাওয়ার কথা রয়েছে তাঁদের। তবে সূর্যের রস্মি ও বায়ুমণ্ডলের ঝড়ঝঞ্ঝার উপর নির্ভর করবে সেই যাত্রাপথ। তবে তিনি আশাবাদী যে তাঁরা উত্তর মেরুর উপর দিয়ে বিমান ওড়াতে পারবেন এবং বিমানযাত্রার সমস্ত রেকর্ড ভেঙে ফেলতে পারবেন।

[আরও পড়ুন: অবশেষে স্বস্তি, আগামী সপ্তাহেই দেশে ফিরছেন চিন সীমান্তে আটকে থাকা ২৩ জন ভারতীয় নাবিক]

শনিবার স্থানীয় সময় রাত ৮.৩০ মিনিটে সান ফ্রান্সিসকো থেকে উড়বে বিমানটি। বেঙ্গালুরুর কেম্পাগোডা আন্তর্জাতিক বিমানবন্দরে সেটি ১১ জানুয়ারি ভারতীয় সময় ভোর ৩.৪৫ মিনিটে এসে পৌঁছবে। বিমানের অন্য পাইলট ক্যাপ্টেন পাপাগরি থান্মাই জানান যে সম্পূর্ণ উত্তর মেরুর উপর দিয়ে না গেলেও তা পাশ কাটিয়ে বেরবে বিমানটি। বিমানে মোট চারজন মহিলা পাইলট থাকবেন। এয়ার ইন্ডিয়ার তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে যে সংস্থার বিমান নিরাপত্তা সংক্রান্ত বিষয়ের এক্সিকিউটিভ ডিরেক্টর ক্যাপ্টেন নিবেদিতা বাহসিনও এই বিমানে থাকবেন। এটিই আমেরিকার দক্ষিণ প্রান্ত থেকে দক্ষিণ ভারতে আসার প্রথম ননস্টপ ফ্লাইট। এর মাধ্য়মেই দীর্ঘ সময় ধরে আকাশে বিমান উড়িয়ে ইতিহাস তৈরির দোরগোড়ায় মহিলা পাইলটরা।

[আরও পড়ুন: বাংলা আবাস যোজনায় মৃতের পরিচয় ব্যবহার করে বাড়ি! কাঠগড়ায় পুরুলিয়ার কংগ্রেস পঞ্চায়েত প্রধান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement