Advertisement

মার্চের মধ্যেই করোনার টিকা পাবেন সব প্রাপ্তবয়স্ক, রাজ্যগুলিকে ফোন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর

06:52 PM Oct 13, 2021 |

নন্দিতা রায়, নয়াদিল্লি: করোনার (Corona Vaccine) সঙ্গে লড়াইয়ের একমাত্র হাতিয়ার ভ্যাকসিন। আর তাই কেন্দ্রীয় সরকারের লক্ষ্য যত দ্রুত সম্ভব ১০০ কোটি  টিকাকরণের গন্ডি পার করা। ১৮ – ১৯ নভেম্বরের মধ্যেই সেই লক্ষ্যমাত্রা তারা ছুঁয়ে ফেলবে বলেই আশাবাদী স্বাস্থ্যমন্ত্রক। আগামী মার্চ মাসের মধ্যেই দেশের সমস্ত প্রাপ্তবয়স্কদের টিকাকরণ সম্পন্ন হবে বলে মনে করছে তারা। টিকাকরণের গতিবৃদ্ধির জন্য কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য নিজে ফোন করে এবং দফায় দফায় ভিডিও বৈঠক করে রাজ্যগুলির সঙ্গে কথা বলছেন। এমনটাই খবর সূত্রের।

Advertisement

রাজ্যগুলির হাতে বর্তমানে ৮ কোটি টিকা রয়েছে। চলতি মাসেই ২২ কোটি কোভিশিল্ড, ৬ কোটি কোভ্যাকসিন এবং ৬০ লক্ষ জাইকোভিড সরকারের হাতে আসতে চলেছে। চলতি অর্থবর্ষের শেষ কোয়ার্টার অর্থাৎ মার্চ মাসের মধ্যেই দেশের সমস্ত প্রাপ্তবয়ষ্কদের টিকাকরণের কাজ সম্পন্ন হয়ে যাবে বলেও আশা করছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। দেশের নাগরিকদের প্রয়োজন মেটার পরেই ভারত টিকা রপ্তানি করার বিষয়ে ভাবনাচিন্তা শুরু করবে বলেই স্বাস্থ্যমন্ত্রকের প্রথম সারির সূত্রের পক্ষ থেকে জানানো হয়েছে।

[আরও পড়ুন: কাশ্মীরে ফের সেনা-জঙ্গি সংঘর্ষ, খতম জইশ কমান্ডার শাম সোফি]

দেশে উৎসবের মরশুম চলায় টিকাকরণের গতি একটু কম। নবরাত্রি উপলক্ষে অনেকেই উপবাস করেন। তাই সেই সময় টিকা নেওয়ার ক্ষেত্রে মানুষের মধ্যে অল্পবিস্তর অনীহা কাজ করছে বলেই মনে করছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। পাশাপাশি যে সমস্ত নাগরিকরা কোভ্যাকসিন নিয়েছেন তারা যাতে বিদেশ সফর করতে পারেন তার জন্য বিশ্বস্বাস্থ্য সংস্থার সঙ্গে কথা বলছে কেন্দ্র।
 
ছবি: প্রতীকী

হু–র অনুমোদনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে খবর। বিশ্বস্বাস্থ্য সংস্থার পাশাপাশি ১৫ থেকে ১৬টি দেশের সঙ্গে সরকারের পক্ষ থেকে কথাবার্তাও চালানো হচ্ছে। যাতে বিশ্বস্বাস্থ্য সংস্থার অনুমোদন না থাকলেও ওই দেশগুলি যাতে কোভ্যাকসিনকে শর্তসাপেক্ষে অনুমতি দেয়।

[আরও পড়ুন: মুসলিম হয়েও গরবা অনুষ্ঠানে হাজির, ৪ যুবককে পেটাল বজরং দল]

Advertisement
Next