shono
Advertisement

রাজ্যে শান্তি ফেরাতে অনশনে বসলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী

এদিন ফের বিক্ষোভরত কৃষকদের আলোচনায় বসার আহ্বান জানান মুখ্যমন্ত্রী। The post রাজ্যে শান্তি ফেরাতে অনশনে বসলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী appeared first on Sangbad Pratidin.
Posted: 06:21 PM Jun 10, 2017Updated: 01:06 PM Jun 10, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘোষণাটা আগেই করেছিলেন। রাজ্যে শান্তি ফেরাতে শনিবার থেকে অনির্দিষ্টকালের জন্য অনশনে বসলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তিনি জানিয়েছেন, রাজ্যের পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এই অনশন চলবে।

Advertisement

[টিভি চ্যানেলে ‘অশালীন’ আক্রমণের বিরুদ্ধে সরব কাশ্মীরিরা]

গত কয়েক দিন ধরে ঋণ মকুব ও ফসলের ন্যায্য মূল্যের দাবিতে কৃষক বিক্ষোভে উত্তপ্ত মধ্যপ্রদেশের মান্দসৌর। মঙ্গলবার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলি চালায় পুলিশ,  মৃত্যু হয় ছয়জন প্রতিবাদী কৃষকের। এরপরই পরিস্থিতি আরও ঘোরালো হয়ে ওঠে। বিক্ষোভ চরম আকার ধারণ করে। একদিকে যখন কেন্দ্রের মোদি সরকার কৃষিতে দেশের উন্নতির বিজ্ঞাপন প্রচার করছে, ঠিক তখনই বিজেপিশাসিত মধ্যপ্রদেশে কৃষক বিক্ষোভের ঘটনায় বেজায় অস্বস্তিতে পড়েছে শিবরাজ সিং চৌহানের সরকার। লাগাতার বিক্ষোভ সামাল দিতে শেষপর্যন্ত এক অভিনব সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। শুক্রবার  তিনি নিজেই অনশনে বসার কথা ঘোষণা করেন। মুখ্যমন্ত্রীর দাবি, যতক্ষণ না রাজ্যে শান্তি ফিরবে, ততক্ষণ অনশন জারি রাখবেন তিনি।

[মহাত্মা গান্ধীকে ‘চতুর বানিয়া’ বলে কটাক্ষ অমিতের, পাল্টা তোপ কংগ্রেসের]

শনিবার থেকে ভোপালের দশেরা ময়দানে অনশন শুরু করলেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তিনি বলেন, রাজ্যের ৬৫ শতাংশ মানুষই কৃষির ওপর নির্ভরশীল। কৃষকদের বাদ দিয়ে মধ্যপ্রদেশের উন্নয়ন সম্ভব নয়। কৃষকদের ফসলের সঠিক দাম দেবে সরকার এবং কৃষকদের অনুমতি ছাড়া কোনও জমি অধিগ্রহণ করা হবে না। পাশাপাশি, এদিন ফের বিক্ষোভরত কৃষকদের আলোচনায় বসার আহ্বান জানান মুখ্যমন্ত্রী। বলেন, ‘সরকার যদি কারও কথা না শোনে, তাহলেই আন্দোলনের পথে যাওয়া উচিত। আপনাদের সঙ্গে কথা বলার জন্যই আমি এখানে বসে আছি। আসুন, আমার সঙ্গে কথা বলুন।’ বস্তুত, যতদিন অনশন চলবে, ততদিন এই দশেরা ময়দান থেকেই মুখ্যমন্ত্রী প্রশাসনিক কাজকর্ম পরিচালনা করবেন বলে সূত্রের খবর।

 

 

 

 

মান্দসৌরে কৃষক বিক্ষোভ সামাল দিতে গিয়ে গুলি চালিয়েছে পুলিশ। পুলিশের গুলির মৃত্যু হয়েছে ছয়জন প্রতিবাদী কৃষকের। এই ঘটনার অভিযুক্ত পুলিশকর্মীদের খুঁজে বের করে শাস্তির দেওয়ারও আশ্বাস দিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

The post রাজ্যে শান্তি ফেরাতে অনশনে বসলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement