Advertisement

‘আরও সার্জিক্যাল স্ট্রাইক হবে’, সীমান্তে অশান্তি নিয়ে পাকিস্তানকে হুঁশিয়ারি অমিত শাহর

06:19 PM Oct 14, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের সীমান্তে অশান্তি ছড়ানোয় উস্কানি দেওয়ায় পাকিস্তানকে হুঁশিয়ারি দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। বৃহস্পতিবার গোয়ায় ন্যাশনাল ফরেনসিক ইউনিভার্সিটির (National Forensic Sciences University) ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে গিয়ে তিনি স্পষ্ট জানিয়েছেন, ”পাকিস্তান যদি এভাবেই বারবার সীমান্তে সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে, তাহলে আবারও সার্জিক্যাল স্ট্রাইক হবে। সীমান্তে ভারত কোনওরকম অশান্তি বরদাস্ত করবে না।”

Advertisement

২০১১ সালের ২৯ সেপ্টেম্বর। ভারত-পাক সীমান্তের পাক অধিকৃত বালাকোটে ঢুকে হামলা চালিয়েছিল ভারতীয় বায়ুসেনা (IAF)। তার ঠিক দশদিন আগে উরিতে ভারতীয় সেনাঘাঁটি লক্ষ্য করে পাকিস্তানের হামলায় শহিদ হয়েছিলেন বেশ কয়েকজন জওয়ান। শুধু উরি নয়, পাকিস্তানের টার্গেট ছিল পাঠানকোট, গুরদাসপুরের সেনাঘাঁটিও। প্রতিবেশী দেশের এই হামলায় তাকে শিক্ষা দিতেই ‘সার্জিক্যাল স্ট্রাইক’ (Surgical Strike) চালিয়েছিল ভারতীয় বায়ুসেনা। সেই ঘটনা ভারতীয় সেনার ইতিহাসে বড় সাফল্য বলেই মনে করা হয়।

[আরও পড়ুন: এবার ২৪ সপ্তাহেও করা যাবে গর্ভপাত, শর্তসাপেক্ষে নিয়ম বদল কেন্দ্রের]

ভারতের এই ‘সার্জিক্যাল স্ট্রাইক’ নিয়ে সেসময় তোলপাড় পড়ে গিয়েছিল বিশ্বে। শক্তিধর রাষ্ট্রগুলিও ভারতের ভূমিকার প্রশংসা করে। ফের সেই সার্জিক্যাল স্ট্রাইকের মুখে পড়তে হতে পারে পাকিস্তানকে (Pakistan)। যদি বারবার সীমান্তে উসকানি দেওয়া অব্যাহত থাকে। বৃহস্পতিবার এক অনুষ্ঠানে এই হুঁশিয়ারিই দিলেন অমিত শাহ। তাঁর কথায়, ”সেবার প্রধানমন্ত্রী মোদি এবং তৎকালীন প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পারিকরের সার্জিক্যাল স্ট্রাইকের সিদ্ধান্ত দেশের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। আমরা বুঝিয়ে দিয়েছিলাম যে ভারতের সীমান্তে অশান্তি বাঁধিয়ে দিয়ে পার পাওয়া সম্ভব নয়।” 

[আরও পড়ুন: প্রতিমা বিসর্জন নিয়ে কড়া পদক্ষেপ দিল্লিতে, যমুনা-সহ যে কোনও জলাশয়ে নিষিদ্ধ ভাসান]

Advertisement
Next