shono
Advertisement

অন্ধ্রে উদ্ধার ২০০ কোটি টাকার গাঁজা! একসঙ্গে জ্বালিয়ে দিল পুলিশ, ভাইরাল ভিডিও

এই বিপুল পরিমাণে গাঁজা চোরাচালানের জন্য মূলত নকশালদের দায়ী করেছে পুলিশ।
Posted: 12:47 PM Feb 13, 2022Updated: 02:40 PM Feb 13, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একসঙ্গে ২ টন গাঁজা (Cannabis) জ্বালিয়ে দিল অন্ধ্রপ্রদেশ (Andhra Pradesh) পুলিশ। সব মিলিয়ে এই পরিমাণ গাঁজার মূল্য প্রায় ২০০ কোটি টাকা থেকে ২৫০ কোটি টাকার মধ্যে, এমনটাই জানিয়েছে পুলিশ। জানা গিয়েছে, গত বছর দুয়েক সময়ে বিভিন্ন জায়গায় তল্লাশি চালিয়ে এই সমস্ত নিষিদ্ধ মাদক বাজেয়াপ্ত করেছিল পুলিশ। অবশেষে ওই বিপুল পরিমাণ গাঁজা একসঙ্গে জ্বালিয়ে দেওয়া হল। সেই সঙ্গে এই বিপুল পরিমাণে গাঁজা চোরাচালানের জন্য মূলত নকশালদের দায়ী করেছে পুলিশ।

Advertisement

ইতিমধ্য়েই ওই গাঁজা পোড়ানোর ভিডিও ও ছবি ভাইরাল হয়েছে। দেখা গিয়েছে একটি প্রশস্ত মাঠের মধ্যে সাজানো রয়েছে গাঁজার ‘চিতা’। আগুন লাগানোর পরে তা দাউদাউ করে জ্বলে উঠছে। সব মিলিয়ে রাজ্যের ৩১৩টি অঞ্চল থেকে ওই গাঁজাগুলি উদ্ধার করা হয়েছিল।
গাঁজা চাষ বেআইনি হওয়া সত্ত্বেও বহু ক্ষেত্রে আদিবাসী চাষিরা উপার্জনের তাগিদে এই কাজ করছে বলে জানতে পেরেছে পুলিশ।

[আরও পড়ুন: নিরাপত্তায় গাফিলতির অভিযোগের পরও পাঞ্জাবে ভোটের প্রচারে যাচ্ছেন মোদি]

স্বাভাবিক ভাবেই এই বিষয়ে কথা বলার সময় ডিজিপি গৌতম সাওয়াং-এর গলাতেও ঝরে পড়েছে উদ্বেগ। তিনি জানিয়েছেন, গাঁজার বিকল্প শস্যের চাষ সম্পর্কে ইতিমধ্যেই প্রচার শুরু করেছে প্রশাসন। শুধু তাই নয়, তাঁদের বাজারমূল্যও প্রদান করা হবে বলে জানিয়েছেন তিনি।

মূলত, নকশালদের প্রসঙ্গে তাঁর অভিযোগ, এই ব্যবসায় টাকা লাগাচ্ছে নকশালরা। তবে পরিস্থিতি যে বদলাচ্ছে তাও জানিয়েছেন ওই পুলিশ আধিকারিক। জঙ্গল বা প্রত্যন্ত অঞ্চলে যেখানে নকশালরা লুকিয়ে থাকে সেই সব অঞ্চলে উন্নয়ন শুরু হয়েছে। ফলে নকশালদের চক্রান্ত রোধ করে ওই সব অঞ্চলকে গাঁজা চাষ ও চোরাচালানের হাত থেকে রক্ষা করা যাবে বলেই তাঁদের আশা। পাশাপাশি রাজ্যের মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডি যে রাজ্যের তরুণ প্রজন্মকে নিয়ে উদ্বিগ্ন সেকথাও জানাচ্ছেন ডিজিপি। তাঁদের গাঁজার নেশা থেকে দূরে রাখতে আরও বেশি করে গাঁজা চাষ রোধ ও চোরাচালান রুখতে যে পুলিশ দৃঢ়প্রতিজ্ঞ সেকথাও জানিয়েছেন তিনি।

[আরও পড়ুন: সময় দেন না পরিবারে, খুন করে ব্যক্তির দেহ ৮ তলা থেকে ছুঁড়ে ফেলল স্ত্রী ও ছেলে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement