shono
Advertisement

কাঁধে চেপে হাসপাতালে যাওয়ার পথেই প্রসব মহিলার, ভাইরাল ভিডিও

ভিডিও দেখলে শিউরে উঠতে হয়। The post কাঁধে চেপে হাসপাতালে যাওয়ার পথেই প্রসব মহিলার, ভাইরাল ভিডিও appeared first on Sangbad Pratidin.
Posted: 03:24 PM Sep 07, 2018Updated: 06:51 PM Sep 07, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসহ্য প্রসব যন্ত্রণা। অথচ অ্যাম্বুল্যান্সের দেখা মিলল না। বাঁশে বেঁধে নিয়ে যাওয়া হচ্ছিল তাঁকে। কিন্তু হাসপাতালে পৌঁছানোর আগেই রাস্তাতেই সন্তানের জন্ম দিলেন। গোটা ঘটনা ভিডিও করে ছড়িয়ে দেওয়া হল নেটদুনিয়ায়। এমনই অমানবিক দৃশ্যের সাক্ষী থাকতে হল দেশবাসী।

Advertisement

[মেয়েদের অপহরণ! বিজেপি বিধায়কের জিভ ছিঁড়ে আনলেই পুরস্কার ৫ লক্ষ]

ঘটনা অন্ধ্রপ্রদেশের বিজিয়ানগরম জেলার এক প্রত্যন্ত গ্রামের। মুথাম্মা নামের এক আদিবাসী গর্ভবতী মহিলার হঠাৎই প্রসব যন্ত্রণা শুরু হয়। এমন গ্রামে যে গাড়ি বা অ্যাম্বুল্যান্স মিলবে, সে আসা করেনই না স্থানীয় বাসিন্দারা। তাই পরিবারের লোকেরা ঠিক করেন কাঁধে চাপিয়েই অন্তঃসত্ত্বাকে নিয়ে যাবেন হাসপাতালে। সে মতোই একটি বাঁশের দুদিকে কাপড় বেঁধে তাঁরা তৈরি করে ফেলেন একটি পালকির ন্যায় যান। যন্ত্রণাকাতর মুথাম্মাকে তার মধ্যে বসিয়ে দেওয়া হয়। এরপর পুরুষ ও মহিলারা একসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে মাটির রাস্তা, বন-জঙ্গল পার হয়ে বয়ে নিয়ে যেতে থাকেন মুথাম্মাকে। একটু আধটু রাস্তা নয়, প্রায় ৬ থেকে ৭ কিলোমিটার এভাবেই যেতে থাকেন তাঁরা। কিন্তু ব্যথা এমনই মাত্রা ছাড়ায় মাঝরাস্তাতেই দাঁড়িয়ে পড়তে হয়। পরিবারের মহিলাদের প্রয়াসে এরপর প্রকাশ্যেই সন্তান প্রসব করেন ওই আদিবাসী মহিলা। অস্বাস্থ্যকর মতে ব্লেড দিয়ে কেটে দেওয়া হয় সদ্যোজাতর আম্বিলিক্যাল কর্ড।

এমন দুর্দশার ছবি আর লুকিয়ে রাখতে চাননি গ্রামবাসীরা। দিনের পর দিন তাঁরা কীভাবে জীবনযাপন করছেন এবার সে খবর পৌঁছে দিতে চেয়েছেন প্রশাসনের কাছে। তাই গোটা ঘটনার ভিডিও করে ছড়িয়ে দেওয়া হয় সোশ্যাল মিডিয়ায়। তাঁদের আশা, এই ভিডিও দেখে যেন শিউরে ওঠেন নেতা-মন্ত্রীরা। নির্বাচনের সময় যাঁরা নানা প্রতিশ্রুতি দিয়ে গ্রামবাসীদের থেকে ভোট আদায় করেন। দীর্ঘদিন ধরে এলাকার রাস্তার হাল বেহাল। যে যুবক মোবাইলে ভিডিওটি তুলেছেন, তিনি জানান, স্থানীয় প্রশাসনকে বারবার এই দুর্দশা, অসহায়তা, যাতায়াতের অব্যবস্থার কথা তুলে ধরা হয়েছে। কিন্তু কেউই তাতে আলোকপাত করেনি। অন্তঃসত্ত্বাকে কাঁধে নিয়ে যাওয়ার এমন দৃশ্য ওই এলাকায় নতুন নয়। যাতায়াতের সমস্যার জন্য এভাবেই নিয়ে যেতে হয় গর্ভবতীদের। সম্প্রতি অ্যাম্বুল্যান্স পৌঁছানোর আগে এই রাস্তাতেই মৃত্যুও হয়েছিল এক সদ্যোজাতর।

[অপ্রতিরোধ্য ভারত, মহাকাশ থেকে এবার নজরদারি চিন ও পাকিস্তানের উপর]

এলাকার আদিবাসী উন্নয়ন প্রকল্পের আধিকারিক লক্ষ্মীশা বলেন, গত বছর অক্টোবরে প্রায় দশ কিলোমিটার রাস্তা মেরামতির জন্য সাড়ে পাঁচ কোটি টাকা বরাদ্দ করেছিল প্রশাসন। কিন্তু কেউই টেন্ডার নিতে এগিয়ে আসেনি। তাই কাজ হয়নি।

The post কাঁধে চেপে হাসপাতালে যাওয়ার পথেই প্রসব মহিলার, ভাইরাল ভিডিও appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement