Advertisement

সেনা দিবসে গালওয়ানের শহিদদের কুর্নিশ, বিশেষ বার্তা প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির

12:00 PM Jan 15, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯৪৯ সালের ১৫ জানুয়ারি ভারতের শেষ ব্রিটিশ কমান্ডার স্যার ফ্রান্সিস বুচারের কাছ থেকে ভারতীয় সেনাবাহিনীর প্রথম প্রধান হিসেবে দায়িত্ব নেন ফিল্ড মার্শাল কে এম কারিয়াপ্পা। সেই ঘটনাকে স্মরণ করেই দেশজুড়ে পালিত হয় সেনা দিবস (Army Day)। বিশেষ এই দিনে গালওয়ান উপত্যকার সংঘর্ষ-সহ একাধিক লড়াইয়ে শহিদ হওয়া ১০০ জন বীর সৈনিকদের শ্রদ্ধা জানাল ভারতীয় সেনা (Indian Army)। কুয়াশা ঘেরা দিল্লিতে শ্রদ্ধা জানান সেনাপ্রধান এম এম নারাভানে, বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদুরিয়া, নৌসেনা প্রধান অ্যাডমিরাল করমবীর সিং এবং চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এদিকে সেনা দিবসে দেশের বীর জওয়ানদের কুর্নিশ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। টুইটারে লেখেন, “মা ভারতীর রক্ষার জন্য সর্বদা সজাগ থাকা দেশের বীর সৈনিকদের এবং তাঁদের পরিবারের সদস্যদের আন্তরিক অভিনন্দন। আমাদের সেনাবাহিনী পরাক্রমী, সাহসী আর দৃঢ়প্রতিজ্ঞ। তাঁরা সবসময় দেশের সম্মান বাড়িয়েছেন। সমস্ত দেশবাসী ও ভারতীয় সেনাবাহিনীকে আমার প্রণাম।”

সেনা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও (Ram Nath Kovind)। তিনি লেখেন, “সেনা দিবসে ভারতীয় সেনার বীর পুরুষ ও নারীদের অভিনন্দন। দেশের জন্য যাঁরা বলিদান দিয়েছেন সবসময় আমাদের স্মরণে থাকবেন। সাহসী ও নিষ্ঠাবান সৈনিক এবং তাঁদের পরিবারের সদস্যদের প্রতি ভারতবর্ষ সর্বদা কৃতজ্ঞ থাকবে। জয় হিন্দ!”

[আরও পড়ুন: করোনার জের, সাধারণতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে থাকবেন না কোনও বিদেশি রাষ্ট্রনেতা]

সেনা দিবসের সকালে জওয়ানদের সঙ্গে ভলিবল খেলেন অভিনেতা অক্ষয় কুমার (Akshay Kumar)। টুইট করেছেন সেই ভিডিও। এদিকে, ২,২৫৬ দেশলাই কাঠি দিয়ে ভারতীয় সেনার ট্যাঙ্ক তৈরি করেন ওড়িশার শিল্পী শাশ্বত রঞ্জন সাহু। এভাবেই গোটা দেশের নাগরিক সম্মান জানিয়েছেন দেশের সৈনিকদের।

[আরও পড়ুন: আত্মসম্মানে আঘাত করলে কোনও ‘সুপার পাওয়ার’ও ছাড় পাবে না! ফের চিনকে হুঁশিয়ারি রাজনাথের]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next