মোদি জমানাতে ‘অপারেশন কমলে’র বাড়বাড়ন্ত, মহারাষ্ট্রের পরে কি টার্গেট ঝাড়খণ্ড?

11:24 AM Jun 23, 2022 |
Advertisement

বিশেষ সংবাদদাতা, নয়াদিল্লি: ‘অপারেশন কমল’ বিজেপির (BJP) অত্যন্ত পছন্দের অঘোষিত কর্মসূচি। ম্যাজিক সংখ্যার ধারেকাছে না পৌঁছেও ছলে-বলে-কৌশলে বিরোধী শাসিত রাজ্যে ক্ষমতা দখল করার অস্ত্রও বলা চলে। বর্তমানে যা ব্যবহার করে মহারাষ্ট্রের (Maharashtra) ক্ষমতা দখল করতে উঠেপড়ে লেগেছে বিজেপি।

Advertisement

বিরোধী শাসিত রাজ্যের সরকারকে ফেলে দিয়ে কেন্দ্রের শাসক দল নিজেদের সরকার গঠন করছে এমন ঘটনা আগেও ঘটত। তবে, কেন্দ্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) জমানায় এই প্রক্রিয়া সবথেকে বেশি গতিপ্রাপ্ত হয়েছে বললে অত্যুক্তি হবে না। মোদির আট বছরের শাসনকালে দেশের আট রাজ্যে বিজেপি ‘অপারেশন কমল’-এর রেকর্ড গড়ল। যার সাম্প্রতিকতম উদাহরণ মহারাষ্ট্র। তবে, এখানেই থেমে থাকতে রাজি নয় তারা।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে ভয়ংকর দুর্ঘটনা, হরিদ্বার থেকে ফেরার পথে গাছে ধাক্কা ট্রাকের, মৃত ১০ পুণ্যার্থী]

বিজেপি সূত্রের খবর, আগামী মাসে রাষ্ট্রপতি নির্বাচন (Presidential Election) পর্ব মিটে গেলেই ঝাড়খণ্ডে (Jharkhand) ‘অপারেশন কমল’-এর লক্ষ্য বিজেপির। ইতিমধ্যে তার কাজ শুরু হয়ে গিয়েছে গেরুয়া শিবির। এক্ষেত্রে রাজ্যের বিক্ষুব্ধ কংগ্রেস নেতাদের ক্ষোভে ধুয়ো দিচ্ছে বিজেপি নেতারা। জানা গিয়েছে, বেশ কয়েকজন কংগ্রেস নেতা সম্প্রতি দিল্লি গিয়েছিলেন। শীর্ষ নেতৃত্বের সঙ্গে দেখা করে ক্ষোভের কথা জানান তাঁরা।

Advertising
Advertising

অপারেশন কমলে বিজেপি যে সবসময় সফল হয়েছে তা নয়, তবে তাতে হাল ছেড়ে দিয়ে হাত গুটিয়ে বসে থাকতে তারা রাজি নয়। দেশের করোনা পরিস্থিতির জেরে অপারেশন কমলের গতিতে কিছুটা বাধা পড়লেও আবার নতুন করে তারা যে অপারেশন কমলের খেলায় মেতে উঠেছে সেকথা বলার অপেক্ষা রাখে না। তাই আগের বার ২০১৯ সালে মহারাষ্ট্রে অপারেশন কমল সফল না হলেও এবার বেশ আটঘাট বেঁধেই নেমেছে তারা।

[আরও পড়ুন: সরযূ নদীতে স্নানের মাঝে বউকে চুমু, যুবককে বেধড়ক পেটাল জনতা, ভাইরাল ভিডিও]

এখনও পর্যন্ত বিজেপি যে আটটি রাজ্যে অপারেশন কমল প্রয়োগ করেছে তার মধ্যে চারটিতে সফল হয়েছে, বাকি তিনটি অসফল। তবে মহারাষ্ট্র এখনও পর্যন্ত ঝুলেই রয়েছে। কেন্দ্রে মোদি সরকার ক্ষমতায় আসার পরে অপারেশন কমলের শুরুটা হয়েছিল ২০১৪ সালে অরুণাচল প্রদেশ (Arunachal Pradesh) দিয়ে। সেখানে কংগ্রেসের (Congress) এক তৃতীয়াংশ বিধায়ককে ভাঙিয়ে সরকার গড়েছিল বিজেপি। ২০১৬ সালে উত্তরাখন্ডে (Uttarakhand) ‘অপারেশন কমল’ অবশ‌্য মুখ থুবড়ে পড়েছিল।

Advertisement
Next