shono
Advertisement

Breaking News

কীসের ইঙ্গিত? হেলে পড়েছে রুদ্রপ্রয়াগের তুঙ্গনাথ মন্দির! কেন্দ্রকে জানাল ASI

দ্রুত মেরামতির প্রয়োজন, জানালেন ASI আধিকারিকরা।
Posted: 07:32 PM May 20, 2023Updated: 07:32 PM May 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের পুরাতত্ত্ব সর্বেক্ষণ (ASI) সম্প্রতি সমীক্ষা চালিয়েছে উত্তরাখণ্ডের (Uttarakhand) রুদ্রপ্রয়াগের তুঙ্গনাথ মন্দিরে (Tunganath Temple)। তাতে জানা গিয়েছে চাঞ্চল্যকর তথ্য। ৫-৬ ডিগ্রি হেলে গিয়েছে ভূবন খ্যাত তুঙ্গনাথ মন্দির। মন্দির চত্বরে যে সব ছোট ছোট স্থাপত্য রয়েছে, সেগুলিও ১০ ডিগ্রি হেলে গিয়েছে। কেন এমনটা হল তা খতিয়ে দেখে মন্দির মেরামতে হাত দেবে পুরাতত্ত্ব সর্বেক্ষণ কর্তৃপক্ষ। ইতমধ্যে বিষয়টি কেন্দ্রকে জানানো হয়েছে। এই ঘটনায় পূণ্যার্থীদের মধ্যে চাঞ্চল্য তৈরি হয়েছে। এই ঘটনাকে মন্দ কিছুর ইঙ্গিত হিসেবে দেখছেন তাঁরা। 

Advertisement

গাড়োয়াল হিমালয়ে ১২,৮০০ ফুট উচ্চতায় রয়েছে শিবমন্দিরটি।যা হিন্দু সম্প্রদায়ের অন্যতম তীর্থস্থান। সংবাদমাধ্যমকে এএসআই কর্তৃপক্ষ জানিয়েছে, তুঙ্গনাথ মন্দিরকে সুরক্ষিত সৌধের তালিকায় অন্তর্ভুক্ত করার বিষয়ে আবেদন করা হয়েছে কেন্দ্রের কাছে। এএসআই সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যে সেই কাজ শুরু হয়েছে। পুরাতত্ত্ব সর্বেক্ষণের এক আধিকারিক মনোজ কুমার সাক্সেনা জানিয়েছেন, মন্দির হেলে পড়ার কারণ খুঁজে দেখা হচ্ছে। তিনি বলেন, “প্রথমত কেন তুঙ্গনাথ মন্দির হেলে গিয়েছে, কারণ খুঁজে বার করতে হবে। এর পর প্রয়োজন মতো দ্রুত মেরামত করা হবে। পুঙ্খানুপুঙ্খ ভাবে খতিয়ে দেখার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।”

[আরও পড়ুন: মোদি জাপান গেলেই নোটবন্দি করেন! নয়া তত্ত্ব খুঁজে বের করলেন কংগ্রেসের খাড়গে]

এএসআই আধিকারিকরা মনে করছেন, ওই অঞ্চলের মাটি বসে যাওয়ার কারণে মন্দির হেলে যেতে পারে। মন্দিরের ভিত্তিপ্রস্তর ক্ষতিগ্রস্ত হলে তা বদলানোর ভাবনাও রয়েছে পুরাতত্ত্ব সর্বেক্ষণের। আপাতত একটি স্কেল বসানো হয়েছে মন্দিরের গায়ে। তা দেখে বোঝা যাবে মন্দির বসে যাচ্ছে, না কি হেলে যাচ্ছে। বদ্রি কেদার টেম্পল কমিটির সঙ্গে বিস্তারিত আলোচনার পরেই মন্দির সংস্কারের সিদ্ধান্ত নেওয়া হবে।

[আরও পড়ুন: নতুন সংসদের উদ্বোধন সাভারকরের জন্মতিথিতে! ‘দেশের অপমান’, সরব বিরোধীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement