shono
Advertisement

জ্ঞানবাপীর বৈজ্ঞানিক সমীক্ষা শেষ হয়নি, আদালতের কাছে আরও ৮ সপ্তাহ সময় চাইল ASI

শনিবারই সমীক্ষার রিপোর্ট পেশ করতে নির্দেশ দিয়েছিল আদালত।
Posted: 05:37 PM Sep 02, 2023Updated: 05:42 PM Sep 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জ্ঞানবাপীতে (Gyanvapi) বৈজ্ঞানিক সমীক্ষা চালানোর জন্য আরও সময় চাইল আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (ASI)। শনিবার বারাণসীর (Varanasi) জেলা আদালতে হিন্দুপক্ষের আইনজীবী জানান, এখনও সমীক্ষা শেষ হয়নি। ফলে প্রাথমিক রিপোর্টটুকুই আদালতে জমা দেওয়া যেতে পারে। প্রসঙ্গত, চার সপ্তাহের মধ্যে জ্ঞানবাপীর সমীক্ষার রিপোর্ট পেশ করতে নির্দেশ দিয়েছিল বারাণসীর আদালত। শনিবারই এই সময়সীমা শেষ হয়েছে।

Advertisement

গত ৪ আগস্ট সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল, জ্ঞানবাপী মসজিদ চত্বরে বৈজ্ঞানিক সমীক্ষা চালাতে পারে এএসআই। শীর্ষ আদালতের নির্দেশের পরেই বারাণসীর জেলা আদালত জানায়, চার সপ্তাহের মধ্যে সমীক্ষার রিপোর্ট পেশ করতে হবে। কিন্তু শনিবার হিন্দু পক্ষের আইনজীবী সুধীর ত্রিপাঠী জানান, “চূড়ান্ত রিপোর্ট জমা দিতে পারবে না এএসআই, কারণ মসজিদ চত্বরে সমীক্ষার কাজ এখনও শেষ হয়নি।” আরও আট সপ্তাহ সময় চেয়ে আদালতের কাছে আবেদন জানিয়েছেন তিনি। আগামী ৮ সেপ্টেম্বর ফের এই মামলার শুনানি হবে।

[আরও পড়ুন: বিয়ের জন্য চাপ দিচ্ছিলেন লিভ ইন সঙ্গী, গলা টিপে খুন করলেন যুবক!]

প্রসঙ্গত, সুপ্রিম কোর্ট ও এলাহাবাদ হাইকোর্ট একাধিকবার জ্ঞানবাপীতে বৈজ্ঞানিক সমীক্ষার নির্দেশ স্থগিত করে দেয়। তবে শেষ পর্যন্ত এলাহাবাদ হাই কোর্ট রায় দেয়, জ্ঞানবাপীতে ASI-এর সমীক্ষা চলবে। বারাণসীর জেলা আদালত বৈজ্ঞানিক সমীক্ষার পিছনে উপযুক্ত যুক্তি দিয়েছে। সুবিচারের স্বার্থে জ্ঞানবাপী মসজিদে সমীক্ষার প্রয়োজন। ফলে খারিজ হয়ে যায় মসজিদ কর্তৃপক্ষের আরজি। তবে এই রায়ের বিরোধিতা করে মুসলিম পক্ষ শীর্ষ আদালতে আবেদন জানায়। কিন্তু হাই কোর্টের রায় বহাল রাখে সুপ্রিম কোর্ট। 

[আরও পড়ুন: বিচারব্যবস্থায় দুর্নীতি নিয়ে বিতর্কিত মন্তব্য, গেহলটকে শোকজ নোটিস আদালতের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement