shono
Advertisement

চলতি বছরেই অসম থেকে প্রত্যাহার হবে AFSPA! ঘোষণা মুখ্যমন্ত্রী হিমন্তের

বর্তমানে অসমের ৮ জেলায় আফস্পা কার্যকর রয়েছে।
Posted: 09:13 AM Aug 16, 2023Updated: 09:34 AM Aug 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরেই অসম (Assam) থেকে পুরোপুরি প্রত্যাহার করা হতে পারে বিতর্কিত ‘আফস্পা’ বা ‘সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন’। জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (Himanta Biswa Sarma)। মঙ্গলবার ৭৭তম স্বাধীনতা দিবসে আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ার অ্যাক্ট বা আফস্পা (AFSPA) তুলে নেওয়ার কথা ঘোষণা করেন তিনি। বর্তমানে অসমের আটটি জেলায় এই আইন কার্যকর রয়েছে। হিমন্তের বক্তব্য, ২০২৩-এর ডিসেম্বরের মধ্যে তা তুলে নেওয়া হবে।

Advertisement

গত বছরের এপ্রিল মাসে অসমের ২৪টি জেলা থেকে আফস্পা প্রত্যাহার করা হয়েছিল। যার পর উত্তর-পূর্বাঞ্চল সফরে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) অসমের আইশৃঙ্খলা পরিস্থিতির উন্নতির কথা জানান। রাজ্যে যে নাশকতাও উল্লেখযোগ্য হারে কমেছে, তাও জানান তিনি। মঙ্গলবার স্বাধীনতা দিবসের কর্মসূচিতে অংশ নিয়ে হিমন্ত বিশ্ব শর্মা বলেন, “বর্তমানে অসমের আটটি জেলায় আফস্পা কার্যকর রয়েছে। আমাদের লক্ষ্য হল চলতি বছরের মধ্যেই তা পুরোপুরি প্রত্যাহার।”

[আরও পড়ুন: প্রেমে ‘কাঁটা’ প্রেমিকের ১১ বছরের ছেলে, খুন করে বক্স খাটে লুকিয়ে রাখল তরুণী!]

গত বছর অসমের পাশাপাশি নাগাল্যান্ড, মণিপুরের বিভিন্ন অংশে আফস্পা প্রত্যাহার করে কেন্দ্র। মণিপুরে গোষ্ঠীহিংসার মধ্যে হিমন্তের আফস্পা সংক্রান্ত মন্তব্য তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। অসমের মুখ্যমন্ত্রী কেবল নিজের রাজ্যের কথা বললেও উত্তর-পূর্বের অন্য রাজ্যগুলির জন্যও ইঙ্গিতপূর্ণ হিমন্তের বার্তা।

[আরও পড়ুন: চলতি বছরেই অসম থেকে প্রত্যাহার হবে AFSPA! ঘোষণা মুখ্যমন্ত্রী হিমন্তের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement