shono
Advertisement

মা-বাবার দেখভাল না করলে বেতনে কোপ, অসমে চালু হচ্ছে নয়া আইন

গোটা দেশের মধ্যে অসমেই প্রথম এই আইন চালু হচ্ছে। The post মা-বাবার দেখভাল না করলে বেতনে কোপ, অসমে চালু হচ্ছে নয়া আইন appeared first on Sangbad Pratidin.
Posted: 08:20 AM Jul 30, 2018Updated: 09:01 AM Jul 30, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বয়স্ক অভিভাবকের দেখাশোনা না করলে বড়সড় কোপের মুখে পড়তে চলেছেন অসমের সরকারি কর্মচারীরা। ব্যক্তিগত বিষয় হিসেবে এই ধরনের ঘটনাকে আর বিবেচনা করা হচ্ছে না। বরং মা-বাবাকে অবহেলার জন্য শাস্তির নির্দেশ দিয়েছে অসম সরকার।

Advertisement

অসম সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, যদি কোনও সরকারি কর্মচারী মা-বাবার দেখভাল না করেন তবে তাঁর বেতন থেকে ১০ শতাংশ কেটে নেওয়া হবে। সেই অর্থ চলে যাবে অভিভাবকদের অ্যাকাউন্টে। যদি অভিভাবকদের অন্য প্রয়োজন থাকে, তবে কাটা যাবে ১৫ শতাংশ বেতন। অসম সরকারের পক্ষে মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এই ঘোষণা করেন। প্রতিটি সরকারি কর্মচারীর ক্ষেত্রেই এই নিয়ম বাধ্যতামূলক করা হয়েছে। গতবছরই এই বিল পেশ করা হয়। প্যারেন্টস রেসপন্সিবিলিটি অ্যান্ড নর্মস ফর অ্যাকাউন্টিবিলিটি অ্যান্ড মনিটরিং বা ‘প্রনাম’ বিল এনে বয়স্কদের স্বার্থ সুরক্ষিত করার চেষ্টা করা হয়েছিল। এবার একেবারে আইন করে এই নিয়ম বাধ্যতামূলক করা হল। আগামী ২ অক্টোবর থেকেই চালু হচ্ছে নয়া আইন।

[ ‘গোরক্ষার নামে মুসলিম নিধন বন্ধ হোক, নাহলে দেশভাগ আসন্ন’ ]

দেশের মধ্যেই অসমই একমাত্র রাজ্য যেখানে এই ধরনের আইন চালু করা হল। বয়স্কদের দেখভাল না করার অভিযোগ প্রায়শই ওঠে। সরকারি কর্মচারীদের বিরুদ্ধেও সেই অভিযোগ থাকে। ব্যক্তিগত বা পারিবারিক বিষয় হলেও অসম সরকার এই বিষয়টি বরদাস্ত করতে নারাজ। তাই প্রথমে বিল পেশ ও পরে আইন করে ব্যবস্থা নেওয়া হল। তবে প্রাইভেট ও অন্যান্য সংস্থায় কর্মরত ব্যক্তিদের ক্ষেত্রে এই আইন বলবৎ হচ্ছে না। তবে সূত্রের খবর, আপাতত সরকারি কর্মচারীদেরই এই আইনের আওতায় আনা হয়েছে। পরে অন্যান্য কর্মীদেরও আনা হবে।  

The post মা-বাবার দেখভাল না করলে বেতনে কোপ, অসমে চালু হচ্ছে নয়া আইন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement