shono
Advertisement

Breaking News

Supreme Court

'সুপ্রিম' নির্দেশের পরেও বুলডোজার দাওয়াই! অসম সরকারকে আদালত অবমাননার নোটিস

৩ সপ্তাহের মধ্যে নোটিসের জবাব দিতে বলা হয়েছে হিমন্ত সরকারকে।
Published By: Amit Kumar DasPosted: 02:20 PM Sep 30, 2024Updated: 02:49 PM Sep 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টের নির্দেশ অমান্য করার অভিযোগে আদালত অবমাননার নোটিস পাঠানো হল অসম সরকারকে। কামরূপ জেলার সোনাপুরে অবৈধ নির্মাণের বিরুদ্ধে বুলডোজার অভিযান চালাচ্ছিল হিমন্ত বিশ্বশর্মার সরকার। অবিলম্বে সে অভিযান বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি সেখানে বসবাসকারী লোকজনকে এখনই সরানো যাবে না বলে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে। এছাড়া আগামী ৩ সপ্তাহের মধ্যে আদালত অবমাননার নোটিসের জবাব দিতে বলা হয়েছে অসম সরকারকে।

Advertisement

অসমের সোনপুরে আদিবাসী অধ্যুষিত এলাকায় কিছু অবৈধ নির্মাণের অভিযোগ তুলে বুলডোজার অভিযান চালাচ্ছিল অসম সরকার। এর বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেন এলাকাবাসী। সেই মামলায় গত ১৭ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট স্পষ্ট জানিয়ে দেয় আগামী ১ অক্টোবর পর্যন্ত ওই এলাকায় বুলডোজার অভিযান চালাতে পারবে না সরকার। অবশ্য একইসঙ্গে আদালত এটাও জানায় রেললাইন, রাস্তার ধার ও অন্যান্য সার্বজনিক স্থানে অবৈধ নির্মাণ হলে তা ভেঙে ফেলার অধিকার সরকারের রয়েছে। এবং এর জন্য কোনও অনুমতির প্রয়োজন পড়ে না। বুলডোজার অভিযান প্রসঙ্গে আদালতে অসম সরকারের তরফে জানানো হয়, ওই অঞ্চলে আদিবাসীদের জমি জোর করে দখল করে অবৈধ নির্মাণ করেছিল অভিযুক্তরা।

এর পর সুপ্রিম কোর্টের সে নিষেধাজ্ঞাকে পাত্তা না দিয়ে ফের অভিযান চালায় হিমন্ত সরকার। এর পালটা শীর্ষ আদালতে মামলা দায়ের করেন বুলডোজার হামলার শিকার হওয়া ৪৭ জন। অভিযোগ তোলা হয় শীর্ষ আদালত ১ অক্টোবর পর্যন্ত নিষেধাজ্ঞা জারি করা সত্ত্বেও কীভাবে হামলা চালাতে পারে সরকার? আদালত অবমাননার এহেন অভিযোগের জেরেই হিমন্ত সরকারকে নোটিস পাঠানো হয়েছে শীর্ষ আদালতের তরফে। পাশাপাশি বুলডোজার অভিযানের চালানো যাবে না বলে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে। এদিকে মামলাকারী পক্ষের আইনজীবী আদালতকে জানান, বাড়ি ভাঙার আগে সরকারের তরফে কোনওরকম নোটিসও দেওয়া হয়নি। সম্পূর্ণ অবৈধভাবে বুলডোজার চালানো হয়েছে।

উল্লেখ্য, যোগীরাজ্য উত্তরপ্রদেশ থেকে যে অভিযান শুরু হয়েছিল ক্রমশ তা ছড়িয়ে পড়ে দেশের বাকি বিজেপি শাসিত রাজ্যগুলিতে। রাষ্ট্রের কোপে পড়লেই অভিযুক্তের বাড়িতে নানা অছিলায় চলত বুলডোজারের তাণ্ডব। যোগীর এহেন নীতির দ্বারা সবচেয়ে বেশি অনুপ্রাণিত হয়েছিল আর এক বিজেপি শাসিত রাজ্য অসম। অসমের সোনপুরে তেমনই এক 'অবৈধ নির্মাণ'-এর বিরুদ্ধে অভিযান চালাতে গিয়ে এবার বিপাকে পড়ল হিমন্ত বিশ্বশর্মার সরকার। আদালত অবমাননার নোটিসের পাশাপাশি বুলডোজার অভিযানে জারি হল নিষেধাজ্ঞা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নিষেধাজ্ঞা সত্ত্বেও অবৈধ নির্মাণের বিরুদ্ধে বুলডোজার অভিযান চালাচ্ছিল হিমন্ত বিশ্বশর্মার সরকার।
  • সুপ্রিম কোর্টের নির্দেশ অমান্য করার অভিযোগে আদালত অবমাননার নোটিস পাঠানো হল অসম সরকারকে।
  • আগামী ৩ সপ্তাহের মধ্যে আদালত অবমাননার নোটিসের জবাব দিতে বলা হয়েছে অসম সরকারকে।
Advertisement