বহুবিবাহ নিষিদ্ধের পথে অসম! সিদ্ধান্ত নেবে বিশেষজ্ঞ কমিটি, ঘোষণা হিমন্তের

06:44 PM May 09, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাল্যবিবাহ রুখতে ‘কুখ্যাত’ অভিযান চালানো হয়েছিল অসমজুড়ে (Assam) । গ্রেপ্তার করা হয়েছিল ৩, ৪৮৩ জনকে। এই ঘটনায় অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার (Himanta Biswa Sarma) বিরুদ্ধে সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের উপর অত্যাচারের অভিযোগ এনেছিল বিরোধী দলগুলি। এবার অসমের মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন, তাঁর রাজ্যে বহুবিবাহকে আইনত নিষিদ্ধ করা হবে। এই বিষয়ে আইনি পরামর্শ নিতে বিশেষজ্ঞের কমিটি গড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

বহুবিবাহ নিয়ে নিজের সিদ্ধান্তের কথা টুইট করে জানিয়েছেন হিমন্ত। তাঁর বক্তব্য, বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হবে। বহুবিবাহ নিষিদ্ধ করার বিষয়ে রাজ্যের স্বাধীনতা আছে কি-না খতিয়ে দেখা হবে। পাশাপাশি মুসলিম ব্যক্তিগত আইন (শরিয়ত) আইন খতিয়ে দেখবেন তাঁরা। হিমন্ত আরও জানান, এই বিষয়ে সব পক্ষের সঙ্গে কথা বলবেন বিশেষজ্ঞ কমিটির সদস্যরা। আইনজ্ঞদের সঙ্গেও কথা বলা হবে।

Advertising
Advertising

[আরও পড়ুন: সঙ্গম করতে গিয়ে চোট, কুনো জাতীয় উদ্যানে দক্ষিণ আফ্রিকা থেকে আনা আরও এক চিতার মৃত্যু]

মাস কয়েক আগে মুসলিম সম্প্রদায়ের মধ্যে বহুবিবাহ বা ‘নিকাহ হালালা’ অনুশীলনের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করে মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে (Supreme Court)। যার পর বিষয়টি খতিয়ে দেখতে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ গঠন করা হবে বলে জানায় শীর্ষ আদালত। এরপর হিমন্তের এই মন্তব্যকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। তাঁদের মতে, অসমের মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্ত আদতে অভিন্ন দেওয়ানি বিধির দিকে এককদম। এদিকে বাল্যবিবাহ নিয়ে ধরপাকড়ে যে অভিযোগ উঠেছিল হিমন্তের বিরুদ্ধে, ফের একই অভিযোগ তুলছেন বিরোধীরা। তাঁদের বক্তব্য, রাজ্যের সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়কে আক্রমণ করাই অসমের মুখ্যমন্ত্রীর প্রধান লক্ষ্য।

[আরও পড়ুন: জম্মু ও কাশ্মীরের চেয়েও বড় লিথিয়াম খনির সন্ধান রাজস্থানে, মেটাতে পারে ৮০ শতাংশ চাহিদা]

Advertisement
Next