shono
Advertisement

মিজোরামে পাথর খাদানে ধস, মৃত চার বাঙালি-সহ অন্তত ৮ শ্রমিক

বেশ কয়েকজন শ্রমিক খাদানের মধ্যে আটকে রয়েছেন।
Posted: 08:33 AM Nov 15, 2022Updated: 03:29 PM Nov 15, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মিজোরামে (Mizoram) পাথরের খাদানে ধস নেমে মৃত্যু হল অন্তত আটজনের। আরও বেশ কয়েকজন এখনও ধ্বংসস্তূপের নীচে আটকে রয়েছেন বলে অনুমান উদ্ধারকারীদের। মৃতদের মধ্যে চারজন বাঙালি রয়েছেন বলে সূত্র মারফত জানা গিয়েছে। সোমবারে ধস (Stone Quarry) নামার ঘটনাটি ঘটেছে। মঙ্গলবার সকাল পর্যন্ত উদ্ধারকাজ চলছে বলে জানা গিয়েছে।

Advertisement

ঠিক কী ঘটেছিল? জানা গিয়েছে, একটি বেসরকারি সংস্থার হয়ে কাজ করতেন বিহারের ওই শ্রমিকরা। বেশ কিছুদিন ধরেই হাঁথিয়াল জেলার ওই পাথর খাদানে তাঁরা কর্মরত ছিলেন। সোমবার বেলা তিনটে নাগাদ খাওয়ার পরে খাদানে নেমে কাজ করতে গিয়েছিলেন শ্রমিকরা। তখনই বিপত্তি। ক্রমাগত পাথর ভাঙার ফলে খাদানে ধস নামে। হুড়মুড়িয়ে পাথর পড়তে থাকার ফলে খাদানের ভিতরেই আটকে যান শ্রমিকরা। তাঁদের উপরে পাথরের স্তূপ তৈরি হয়ে যায়।

[আরও পড়ুন: হিজাব বিরোধী বিক্ষোভে অংশগ্রহণের জের, প্রতিবাদীকে মৃত্যুদণ্ড দিল ইরান]

ঘটনার কথা জানতে পেরেই উদ্ধারকাজে হাত লাগান স্থানীয় বাসিন্দারা। পরে তাঁদের সঙ্গে যোগ দেয় রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী। বিএসএফ ও আসাম রাইফেলস থেকেও উদ্ধারকারী দল পাঠানো হয় ঘটনাস্থলে। প্রাথমিক ভাবে ২০ জনের আটকে থাকার খবর পাওয়া গিয়েছিল। সোমবার সারারাত ধরে উদ্ধারকাজ চালানোর পরে মঙ্গলবার সকালে আটজনের মৃতদেহ পাওয়া যায়।

তবে খাদানে পাথরের স্তূপের নীচে এখনও কতজন আটকে রয়েছেন, তা নিয়ে স্পষ্ট ধারণা নেই উদ্ধারকারীদের মধ্যে। উদ্ধারকাজে গতি আনার জন্য মঙ্গলবার সকালেই ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর একটি দল। দুই অফিসার-সহ মোট ১৫ জনের দল পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। উদ্ধারকারীদের অনুমান, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। প্রসঙ্গত, প্রায় আড়াই বছর ধরে এই খাদান থেকে পাথর তোলার কাজ চলছে। যে সংস্থার হয়ে ওই শ্রমিকরা কাজ করতেন, তাদের তরফে এই দুর্ঘটনা প্রসঙ্গে কিছু বলা হয়নি। 

[আরও পড়ুন: মর্জিমতো ঘুঁটি সাজিয়ে এসএসসি দুর্নীতি ‘মাস্টারমাইন্ড’ পার্থর, দাবি সিবিআইয়ের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement