shono
Advertisement

বাবরি মসজিদ অ্যাকশন কমিটির নেতা জাফরইয়াব জিলানি প্রয়াত

১৯৮৬ সাল থেকে বাবরি মসজিদ রক্ষার আন্দোলনে জড়িত ছিলেন তিনি।
Posted: 04:23 PM May 17, 2023Updated: 04:23 PM May 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাবরি মসজিদ (Babri Masjid) রক্ষা করতে আজীবন লড়াই করেছিলেন। বুধবার দুপুরে মৃত্যু হল সেই আইনজীবী জাফরইয়াব জিলানির। জানা গিয়েছে, তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর। তবে দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন জিলানি। ২০২১ সালে ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন তিনি। চিকিৎসাধীন থাকতে থাকতেই বুধবার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। প্রসঙ্গত, ১৯৮৬ সাল থেকে বাবরি মসজিদ অ্যাকশন কমিটির সক্রিয় সদস্য ছিলেন জিলানি। এছাড়াও অল ইন্ডিয়া মুসলিম ল বোর্ডের (All India Muslim Law Board) সেক্রেটারিও ছিলেন।

Advertisement

১৯৮৬ সালে ফজিয়াবাদ জেলা বিচারকের আদেশে তৈরি হয় বাবরি মসজিদ অ্যাকশন কমিটি। হিন্দুত্ববাদের পালটা দিতে বাবরি মসজিদ বাঁচানোর উদ্যোগ নিতেই এই কমিটি তৈরি করা হয়। কমিটির আহ্বায়ক পদে নিযুক্ত হন জিলানি। তারপর থেকে দীর্ঘদিন ধরে বাবরি মসজিদ রক্ষা করার চেষ্টা করেছেন তিনি। যদিও ১৯৯২ সালে ভেঙে ফেলা হয় বাবরি মসজিদ।

[আরও পড়ুন: তৃণমূলের লক্ষ্মীর ভাণ্ডারের পালটা বিজেপির নারায়ণ ভাণ্ডার! ঘোষণা সুকান্তর]

তারপরে একাধিক আদালতে বাবরি মসজিদ সংক্রান্ত মামলায় আইনি লড়াই করেছেন জিলানি। সুপ্রিম কোর্টে রাম জন্মভূমি সংক্রান্ত মামলায় লড়েছেন তিনি। উত্তরপ্রদেশের (Uttar Pradesh) অ্যাডিশনাল অ্যাডভোকেট জেনারেল পদেও বসেছিলেন এই প্রবীণ আইনজীবী। যদিও ২০১৯ সালে বাবরি মসজিদের বিরুদ্ধে রায় দেয় সুপ্রিম কোর্ট। তবে আদালতের সেই সিদ্ধান্তের পরেও নিজের লড়াই নিয়ে গর্বিত ছিলেন জিলানি। তাঁর মতে, বাবরি মসজিদের আইনি লড়াই করতে পেরে গর্বিত।

জিলানির পরিবার সূত্রে জানা গিয়েছে, বুধবার বেলা ১২টা নাগাদ লখনউয়ের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ২০২১ সালে ব্রেন স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর থেকে হাসপাতালেই চিকিৎসাধীন ছিলেন জিলানি। স্ত্রী, দুই পুত্র ও এক কন্যাকে রেখে গিয়েছেন তিনি। বুধবার বিকেলেই তাঁর অন্ত্যেষ্টি সম্পন্ন হবে বলে জানিয়েছে তাঁর পরিবার।

[আরও পড়ুন: ‘রিঙ্কু-যশস্বীকে এখনই জাতীয় দলে ডাকা উচিত, না হলে দেরি হয়ে যাবে’, বললেন হরভজন]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement