Advertisement

এপ্রিলে ১৪ দিন বন্ধ থাকবে ব্যাংক, জেনে নিন কবে কবে

05:46 PM Mar 24, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এপ্রিল মাসে দেশজুড়ে ১৪ দিন বন্ধ থাকবে ব্যাংক (Bank Holidays)।  রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI) বার্ষিক ক্যালেন্ডার থেকে জানা গিয়েছে তা। এই ১৪ দিনের মধ্যে ৮ দিন নানা উৎসব এবং ব্যাংক ক্লোজিং ডে’র (১ এপ্রিল) কারণে ছুটি থাকবে। বাকি ৬ দিন রবিবার ও শনিবারের কারণে। তবে উৎসবের ক্ষেত্রে বিভিন্ন রাজ্যে আলাদা আলাদা দিনে ছুটি থাকতে পারে। আর তাই নয়, ২৭ মার্চ থেকে ৪ এপ্রিলের মধ্যে মাত্র ২ দিন খোলা থাকবে ব্যাংকগুলি।

Advertisement

আরবিআইয়ের ক্যালেন্ডার থেকে জানা গিয়েছে, শনি, রবিবার এবং হোলির কারণে ২৭ থেকে ২৯ মার্চ ৩ দিন টানা বন্ধ থাকবে ব্যাংক। পাটনার ক্ষেত্রে ৩০ তারিখও বন্ধ থাকবে কারণ সেখানে দোলের জন্য ২ দিন ছুটি বরাদ্দ থাকে।

[আরও পড়ুন: কে হবেন দেশের পরবর্তী প্রধান বিচারপতি, নাম প্রস্তাব করলেন বোবদে]

এপ্রিলে ছুটির তালিকা অনুসারে ১ তারিখ বার্ষিক ব্যাংক ক্লোজিংয়ের (Closing of yearly accounts) জন্য ছুটি। ২ তারিখ গুড ফ্রাইডে (Good Friday), ৪ তারিখ রবিবার। ৫ তারিখ বাবু জগজীবন রামের জন্মদিনের কারণে হায়দরাবাদজুড়ে ব্যাংক বন্ধ থাকবে। এখানে তার প্রভাব পড়বে না। ১০ তারিখ মাসের দ্বিতীয় শনিবার, ১১ তারিখ রবিবার। ১৪ এপ্রিল বাবা সাহেব আম্বেদকরের জন্মদিন এবং কিছু রাজ্যে নববর্ষের উৎসবের কারণে ছুটি। পশ্চিমবঙ্গেও ১৪ এবং পরের দিন বাংলা নববর্ষের (Bengali New Year) কারণে ব্যাংক বন্ধ থাকবে। ১৬ এপ্রিল বোহাগ বিহুর কারণে অসম-জুড়ে ব্যাংক বন্ধ থাকবে। ১৮ এপ্রিল রবিবার। ২১ এপ্রিল শ্রীরাম নবমীর (Ram Nabami) কারণে কিছু রাজ্যে ছুটি থাকলেও পশ্চিমবঙ্গে ব্যাংক খোলা থাকবে। ২৪ এবং ২৫ এপ্রিল শনি ও রবিবার হওয়ায় দেশজুড়ে বন্ধ থাকবে ব্যাংকগুলি।

[আরও পড়ুন: ভোটের আগে বোধোদয়! চলতি বছরে প্রথমবার কমল পেট্রল-ডিজেলের দাম]

যেহেতু দেশের সব রাজ্যে একসঙ্গে ব্যাংক বন্ধ থাকছে না। আঞ্চলিক উৎসব এবং নববর্ষের কারণে বিভিন্ন রাজ্যে আলাদা আলাদা দিনে ছুটি থাকতে পারে। তাই যাঁরা এপ্রিলে যে কোনও কাজ নিয়ে ব্যাংকে যেতে চান, তাঁরা আগে থেকে তালিকাটা দেখে নিন কোথায় কবে ব্যাংক বন্ধ থাকছে। সেই মতো পরিকল্পনা করতে পারেন।

Advertisement
Next