shono
Advertisement

‘বাড়ির অমতে বিয়ে করলে দেহ ব্যবসাতেও নামতে হয়’, বিহারের পুলিশ কর্তার মন্তব্যে বিতর্ক

খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বিরোধিতা করেছেন এহেন মন্তব্যের।
Posted: 01:48 PM Jan 01, 2022Updated: 01:48 PM Jan 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাবা-মায়ের অমতে বিয়ে করার পরিণাম ভয়ংকর। এর পরিণতিতে, এমনকী দেহ ব্যবসাতেও নামতে হতে পারে মেয়েদের! এমনই বিস্ফোরক মন্তব্য করেছেন বিহার (Bihar) পুলিশের ডিজি এস কে সিঙ্ঘল। যা নিয়ে বিহারে বিতর্ক চরমে। তিনি যখন এমন মন্তব্য করছিলেন, তখন মঞ্চে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar)। তিনি এই মন্তব্যের সঙ্গে সহমত পোষণ করেননি। জানিয়েছেন, বিয়ে (Marriage) একেবারেই ব্যক্তিগত সিদ্ধান্ত। কাউকে সেজন্য জোর করা যায় না।

Advertisement

ঠিক কী বলেছেন ডিজি? তিনি সমস্তিপুরে ‘সমাজ সুধার অভিযান’-এর মঞ্চে বলেন, ”আমাদের অনেক মেয়েই বাবা-মায়ের অনুমতি ছাড়াই পছন্দের পাত্রের সঙ্গে চলে যায়। এর পরিণাম হয় ভয়াবহ। অনেকেই খুন হন। আবার অনেককে শেষ পর্যন্ত বেশ্যাবৃত্তি বেছে নিতে হয়। তাদের কোনও ঠিকানা থাকে না।”

[আরও পড়ুন: নতুন বছরে স্বস্তি যাত্রীদের, বন্ধ হচ্ছে না কলকাতা থেকে লন্ডনগামী উড়ান]

সেই সঙ্গে অভিভাবকদের প্রতিও তাঁর বার্তা, ”আমি মেয়েদের বাবা-মা’কে অনুরোধ করছি তাঁরা যেন মেয়েদের সঙ্গে নিয়মিত কথাবার্তা চালান। তাদের কথাবার্তা শুনে সেইমতো তাদের যেন পরিবারের সঙ্গে জুড়ে রাখেন।” তিনি পরিষ্কার জানান, বাবা-মায়ের মতেই বিয়ে করা উচিত সন্তানদের। না হলেই অনর্থ ঘটবে।

বিহারের পুলিশ কর্তার এহেন মন্তব্যে অস্বস্তিতে নীতীশ কুমার। তাঁর মতে, ”বিয়ে একান্তই ব্যক্তিগত ব্যাপার। কোনও মেয়েকে অপছন্দের পাত্রকে বিয়ে করার ব্যাপারে জোর করতে পারেন না তার অভিভাবকরা।” আসলে ২০০৫ সাল থেকে ক্ষমতায় আসার পর থেকেই নীতীশ কুমার বিহারের মেয়েদের স্বাবলম্বী করে তুলতে বহু সরকারি প্রকল্প চালু করেছেন। বারবার কথা বলেছেন মেয়েদের আত্মনির্ভর হয়ে ওঠার ব্যাপারে। পাশাপাশি পদক্ষেপ করেছেন পণপ্রথা কিংবা বাল্য বিবাহ রুখতে। অথচ তাঁর রাজ্যেরই এক বড় পুলিশ কর্তা তাঁর সামনে এমন কথা বলায় নিঃসন্দেহে তা বিতর্ককে অন্য মাত্রা দিয়েছে।

[আরও পড়ুন: ‘অন্যায়ের বিরুদ্ধে লড়তে একজোট হন’, তৃণমূলের প্রতিষ্ঠা দিবসে কর্মীদের বার্তা মমতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার