shono
Advertisement

বিজেপির ‘মিশন উত্তরপ্রদেশে’সেনাপতি মোদি, প্রধানমন্ত্রীকে ঘিরেই রণকৌশল গেরুয়া শিবিরের

চলতি মাস থেকেই যোগীরাজ্যে সফর শুরু হচ্ছে প্রধানমন্ত্রীর।
Posted: 12:13 PM Sep 09, 2021Updated: 04:47 PM Sep 09, 2021

নন্দিতা রায়, নয়াদিল্লি: চলতি সেপ্টেম্বর মাস থেকেই উত্তরপ্রদেশ সফর শুরু করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। আগামী বছরের প্রথমদিকেই সেখানে বিধানসভা নির্বাচন। দেশের সবথেকে বড় রাজ্যের নির্বাচনের জন্য ঘর গোছানোর কাজ বিজেপির পক্ষ থেকে অনেকদিন আগেই শুরু করে দেওয়া হয়েছিল। আগামী বছরে উত্তরপ্রদেশ-সহ দেশের যে পাঁচ রাজ্যে নির্বাচন রয়েছে তার জন্য প্রয়োজনীয় দলীয় সাংগঠনিক প্রস্তুতিপর্বও মঙ্গলবার দিন সারা হয়ে গিয়েছে। আগামী বছরের নির্বাচনের ক্ষেত্রে বিজেপি (BJP) সবথেকে বেশি জোর উত্তরপ্রদেশের উপরেই দিতে চলেছে। আরা সেজন্য এখন থেকেই উত্তরপ্রদেশ নিয়ে মাঠে নামতে চলেছেন খোদ মোদিই।

Advertisement

ফাইল ছবি

চলতি মাসের ১৪ তারিখে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় এবং ২৬ তারিখে লখনউ বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। বিজেপি সূত্রের খবর, আপাতত সরকারি অনুষ্ঠানের মধ্যে দিয়েই উত্তরপ্রদেশ সফর সারবেন মোদি। নবরাত্রি এবং দীপাবলির মতো উৎসবের মরশুম পার হওয়ার পরেই দলীয় কর্মসূচিতেই তিনি উত্তরপ্রদেশ সফর করবেন। উত্তরপ্রদেশ বিধানসভা (UP Elections) নির্বাচনে বিজেপির প্রচারের প্রধান মুখ যে মোদিই হতে চলেছেন তা ইতিমধ্যেই ঠিকও করে ফেলেছে দল। দীপাবলিতে অযোধ্যায় আয়োজিত অনুষ্ঠানে এবার প্রধানমন্ত্রীর হাজির থাকার সম্ভাবনা রয়েছে বলেই বিজেপি সূত্রের খবর।

[আরও পড়ুন: Ganesh Chaturthi 2021: গণেশ চতুর্থীতে মণ্ডপে আমজনতার প্রবেশ নিষিদ্ধ, নির্দেশ মহারাষ্ট্র সরকারের]

চারশোর বেশি আসন সম্বলিত উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন যে অত্যন্ত গুরুত্বপূর্ণ সেকথা বলার অপেক্ষা রাখে না। জাতীয় রাজনীতির ক্ষেত্রে এই নির্বাচনের বিশেষ ভূমিকা রয়েছে। রাজনৈতিকমহলে পরিচিত প্রবাদ উত্তরপ্রদেশ যার, কেন্দ্র তারই। যেখানে ক্ষমতা ধরে রাখা বিজেপির কাছে অন্যতম চ্যালেঞ্জ তো বটেই সঙ্গে গুরুত্বপূর্ণও। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের লিটমাস টেষ্ট বলেই এবারের উত্তরপ্রদেশ নির্বাচনকে চিহ্ণিত করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

[আরও পড়ুন: ঝাড়খণ্ডে ‘নমাজ-ঘর’ বিতর্কের মাঝেই এবার বিহার বিধানসভায় উপাসনা গৃহের দাবি বিজেপি বিধায়কের]

উত্তরপ্রদেশ নিয়ে চিন্তায় রয়েছে বিজেপিও। করোনার দ্বিতীয় তরঙ্গ নিয়ে সেখানকার যোগী (Yogi Adityanath) সরকারের উপর রাজ্যবাসীরা অসন্তুষ্ট রয়েছেন বলেই শোনা গিয়েছে। তাতে গোদের উপর বিষফোঁড়া কৃষক আন্দোলন। কৃষি প্রধান এলাকা পশ্চিম উত্তরপ্রদেশে যে কৃষকদের আন্দোলনার প্রভাব যে বিজেপির ভোট ব্যাংকে পড়তে পারে তা নিয়ে সম্প্রতি আশংকা প্রকাশ করেছে সংঘ পরিবারও। এই সবকিছুকে মাথায় রেখেই বিজেপিও সেখানকার নির্বাচনী সংগঠন গুছিয়ে নিচ্ছে জোর দিয়েই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement