Presidential Election: সংঘ পরিবারের ইচ্ছায় বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থী বেঙ্কাইয়া, আনুষ্ঠানিক সিলমোহর সময়ের অপেক্ষা

04:08 PM Jun 21, 2022 |
Advertisement

নন্দিতা রায়, নয়াদিল্লি: সবকিছু ঠিক থাকলে বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থী হতে চলেছেন বর্তমান উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডুই (Venkaiah Naidu)। সংঘ পরিবারের ইচ্ছেতেই তাঁকে দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদে প্রার্থী করতে চলেছে বিজেপি। দিন-দুয়েকের মধ্যেই বিজেপি (BJP) তথা এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম ঘোষণা হবে। সূত্রের খবর, নায়ডুকে ইতিমধ্যেই আগামী কয়েকদিনের দিল্লির বাইরের সমস্ত কর্মসূচি বাতিল করে দিল্লিতেই থাকতে বলা হয়েছে। আরও জানা গিয়েছে, তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে সি আরের দল তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি বিজেপির প্রার্থীকেই সমর্থন করতে চলেছে। তা হতে চলেছে অবিভক্ত অন্ধ্রপ্রদেশের ভূমিপুত্র নায়ডুর জন্যই।

Advertisement

একসময়ের পোড় খাওয়া রাজনীতিবিদ নায়ডুর সঙ্গে কেসিআরের ব্যক্তিগত সমীকরণও অত্যন্ত ভাল। বিজেপির এক কেন্দ্রীয় নেতা এ প্রসঙ্গে বলেন, “রাষ্ট্রপতি নির্বাচনে (Presidential Election) আমাদের ভোটের যে কমতি রয়েছে তা পূরণ তো হবেই, প্রয়োজনের থেকে অনেক বেশি সংখ্যক ভোট আমাদের ঝুলিতে আসবে। এনডিএ-র বাইরে বিজেডি, ওয়াইএসআর কংগ্রেসের পাশাপাশি টিআরএসও আমাদের প্রার্থীকেই সমর্থন করবে। অন্য বিরোধী রাজনৈতিক দল থেকেও সমর্থন পাওয়ার সম্ভাবনা রয়েছে।”

[আরও পড়ুন: ৪০ ঘণ্টা জেরার পরও সন্তুষ্ট নয় ইডি! মঙ্গলবার ফের তলব রাহুল গান্ধীকে]

বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থী (President Candidate) হিসেবে ইতিমধ্যেই বহু নাম রাজনৈতিক আঙিনায় ভেসে উঠেছে। তবে, শেষ পর্যন্ত নায়ডুর নামের উপরেই সিলমোহর পড়া প্রায় পাকা বলেই বিজেপি সূত্রে জানা গিয়েছে। নায়ডুকেই বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থী চেয়ে সংঘ পরিবারের তরফেই বার্তা দেওয়া হয়েছিল। আলোচনার পরে বিজেপি তাতে সম্মত হয়েছে। সংঘের ‘ইচ্ছা’কে মর্যাদা দেওয়ার পাশাপাশি দক্ষিণের রাজনীতিতে নিজেদের গুরুত্বপূর্ণ করে তোলার লক্ষ্যকেও গুরুত্ব দিয়েছে বিজেপি। দক্ষিণ ভারত থেকে রাষ্ট্রপতি পদপ্রার্থী করা হলে তার প্রভাব আগামীদিনে সেখানকার একশোটিরও বেশি লোকসভা আসনে ইতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করছে বিজেপি নেতৃত্ব। এখন শুধুমাত্র প্রধানমন্ত্রী উপস্থিতিতে দলের কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠক এবং আনুষ্ঠানিকভাবে নাম ঘোষণা পর্ব বাকি রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিদেশ সফরে যাওয়ার আগেই রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম ঘোষণা করবে বিজেপি। মোদি দেশে ফেরার পরে মনোনয়ন দাখিল করবেন বিজেপি তথা এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী। মনোনয়ন জমা দেওয়ার সময় প্রধানমন্ত্রীর হাজির থাকার সম্ভাবনা রয়েছে।

Advertising
Advertising

এদিকে নায়ডুর নাম ঠিক হতেই তাঁর পক্ষে সমর্থন জোটানো এবং প্রচারের রণকৌশল তৈরির কাজও শুরু করে দিয়েছে বিজেপি। রবিবার রাতে দলের সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা (J P Nadda) ও সোমবার রাতে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং রাষ্ট্রপতি নির্বাচনের প্রচার ও ব্যবস্থাপনার জন্য বিজেপি ছয় কেন্দ্রীয় মন্ত্রীসহ ১৪ জন কমিটির সদস্যদের নিয়ে বৈঠক করেছেন। সেখানে কীভাবে বিজেপির প্রার্থীর ধর্মনিরপেক্ষ ভাবমূর্তি তুলে ধরা হবে এবং প্রচারের একাধিক পরিকল্পনা করা হয়েছে। ঠিক হয়েছে, বিভিন্ন ধর্ম সম্প্রদায়ের প্রধান যেমন মৌলবি, ফাদার, ধর্মগুরুদের নিয়ে ভারচুয়াল বৈঠক করবেন বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থী। সঙ্গে দেশের আইআইটি, আইআইএম-এর মতো উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের আধিকারিক, ন্যাটো, রাষ্ট্রসংঘের মতো বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের প্রতিনিধি, পদ্মপুরস্কার বিজয়ী এবং সমাজের পিছিয়ে পড়া মহিলাদের প্রতিনিধিদলের সঙ্গেও ভার্চুয়াল মাধ্যমে বৈঠক হবে।

[আরও পড়ুন: নীতীশের নীরবতায় ভাঙনের ইঙ্গিত? বিহারের মুখ্যমন্ত্রীর সঙ্গে দূরত্ব কমাতে সক্রিয় শাহ-নাড্ডারা

Advertisement
Next