শিশু পাচারে প্রথম তিনে দুই বিজেপি শাসিত রাজ্য, দিল্লির পরিসংখ্যানও উদ্বেগজনক

04:48 PM Jun 09, 2022 |
Advertisement

বুদ্ধদেব সেনগুপ্ত: শিশু পাচারে প্রথম সারিতে বিজেপি শাসিত দুই রাজ্য। শীর্ষে কংগ্রেস শাসিত রাজস্থান হলেও দ্বিতীয় ও তৃতীয়স্থানে উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশ। তার পরেই রয়েছে দেশের রাজধানী দিল্লি।

Advertisement

ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর (NCRB) সমীক্ষায় জানানো হয়েছে, মুখ‌্যমন্ত্রী যোগী আদিত‌্যনাথের ‘উত্তমপ্রদেশ’ উত্তরপ্রদেশের ৫৮টি জেলায় প্রতিদিন গড়ে আটজন শিশু নিখোঁজ হওয়ার ঘটনা ঘটে। পাচার হওয়া শিশুদের মধ্যে মেয়েদের সংখ্যাই বেশি। প্রতিদিন নিখোঁজ হওয়া শিশুদের মধ্যে ছ’জন মেয়ে এবং দু’জন ছেলে বলে ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো সূত্রে খবর। তিন রাজ্য-সহ দেশের রাজধানী দিল্লিতে শিশুদের নিখোঁজ হয়ে যাওয়ার যে সংখ্যা সামনে এসেছে তা রীতিমতো উদ্বেগজনক। ভয়ংকর তথ্য পাওয়া গিয়েছে যোগীরাজ্য উত্তরপ্রদেশের। সেখানে নাবালিকা নিখোঁজ সবচেয়ে বেশি। রাজধানী লখনউ, মোরাদাবাদ, কানপুর, মেরঠ এবং মহারাজগঞ্জে প্রতি বছর নাবালিকা নিখোঁজের সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

ছবি: প্রতীকী

যে পরিসংখ্যান উঠে এসেছে, তাতে চোখ কপালে উঠেছে শিশুকল্যাণ মন্ত্রকের (Ministry of Women and Child Development)। রিপোর্টে প্রকাশ, ২০২১ সালে রাজধানী দিল্লির আটটি জেলায় প্রতিদিন গড়ে পাঁচজন করে শিশু নিখোঁজ হয়েছে। ২০২১ সালে মধ্যপ্রদেশে দৈনিক ২৯ জন শিশু নিখোঁজ হওয়ার ঘটনা সামনে এসেছে। সম্প্রতি ‘ক্রাই’ নামে একটি বে-সরকারি সংস্থা ২০২১ সালে শিশুদের নিখোঁজ হয়ে যাওয়া সংক্রান্ত পরিসংখ্যান প্রকাশ করেছে। তাতেও উঠে এসেছে চাঞ্চল্যকর এবং উদ্বেগজনক তথ্য। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২১ সালে মধ্যপ্রদেশ (Madhya Pradesh) এবং রাজস্থানে (Rajasthan) ছেলেদের থেকে শিশুকন্যাদের নিখোঁজের সংখ্যা পাঁচ গুণ বেশি।

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘জঙ্গি, টাকা তুলে বিরিয়ানি খাবে?’ উত্তরপ্রদেশে ৩ ফকিরকে বেধড়ক মার, ভাইরাল ভিডিও]

ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর (National Crime Bureau) পরিসংখ্যান অনুযায়ী, ২০২০ সালে মধ্যপ্রদেশ এবং রাজস্থানে নিখোঁজ হয়ে যাওয়া শিশুদের সংখ্যা ৮ হাজার ৭৫১ এবং ৩ হাজার ১৭৯ জন। তথ্য জানার অধিকার আইনে (RTI) আবেদনের জবাবে ক্রাই জানতে পেরেছে, ২০২১ সালে এই দুই রাজ্যে শিশুদের নিখোঁজ হয়ে যাওয়ার সংখ্যা বেড়ে হয়েছে মধ্যপ্রদেশে ১০ হাজার ৬৪৮ এবং রাজস্থানে ৫ হাজার ৩৫৪ জন। মধ্যপ্রদেশের ইন্দোর, ভোপাল, ধর, জবলপুর, এবং রেওয়া জেলায় শিশুদের নিখোঁজের সংখ্যা সবচেয়ে বেশি।

[আরও পড়ুন: ফের ভয় ধরাচ্ছে করোনা, দেশে একদিনে আক্রান্ত ৭ হাজার ২৪০ জন, লাফিয়ে বাড়ছে অ্যাকটিভ কেস]

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে থাকা এনসিআরবি’র রিপোর্টে বলা হয়েছে, মধ্যপ্রদেশে দৈনিক গড়ে ২৯ জন শিশু নিখোঁজ হয়। তার মধ্যে ২৪ জন মেয়ে এবং পাঁচজন ছেলে। উত্তরপ্রদেশের ৭৫টি জেলার মধ্যে ৫৮টি জেলায় শিশুদের নিখোঁজ হয়ে যাওয়ার তথ্য সংগ্রহ করা হয়েছে। তাতে দেখা গিয়েছে, ২০২১ সালে ২ হাজার ৯৯৮ জন শিশু নিখোঁজ হয়েছে উত্তরপ্রদেশে। তার মধ্যে ২ হাজার ১৬৩ জন মেয়ে এবং ৮৩৫ জন ছেলে। নিখোঁজ হয়ে যাওয়া শিশুদের ৮৮.৯ শতাংশের বয়স ১২ থেকে ১৮ এর মধ্যে। গতবছর রাজধানী দিল্লিতে মোট শিশু নিখোঁজ হয়েছে ১ হাজার ৬৪১ জন। পরিসংখ্যানে বলা হয়েছে, মধ্যপ্রদেশে শিশুদের নিখোঁজ হওয়া ২৬ শতাংশ এবং রাজস্থানে ৪১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যদিও দিল্লির সমস্ত পুলিশ জেলা এখনও পরিসংখ্যান দেয়নি। বিজেপিশাসিত হরিয়ানাও তথ্য অধিকার আইনের অধীনে দায়ের করা আবেদনের জবাব দেয়নি।

Advertisement
Next