shono
Advertisement

চিন বিতর্কের মধ্যে স্ট্যালিনকে মান্দারিনে জন্মদিনের শুভেচ্ছা, ‘এটাই প্রিয় ভাষা’, খোঁচা BJPর

তামিলনাড়ুর সরকারি বিজ্ঞাপনে চিনা পতাকার ছবি ব্যবহার নিয়ে তুঙ্গে বিতর্ক।
Posted: 01:34 PM Mar 01, 2024Updated: 01:34 PM Mar 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তামিলনাড়ুতে ‘চিন’ বিতর্কে নয়া মোড়। সেরাজ্যের মুখ্য়মন্ত্রী এম কে স্ট্যালিনের (MK Stalin) জন্মদিনে চিনা ভাষায় শুভেচ্ছা জানাল বিজেপি। প্রসঙ্গত, তামিলনাড়ুর সরকারি বিজ্ঞাপনে চিনা পতাকা ব্যবহারের অভিযোগ ঘিরে তুঙ্গে ডিএমকে-বিজেপি তরজা।

Advertisement

তামিলনাড়ুর একটি সরকারি বিজ্ঞাপনে চিনা রকেটের ছবি ব্যবহার করা হয়েছিল। সেই নিয়ে ডিএমকে (DMK) সরকারকে তোপ দাগেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সেরাজ্যে সফরে গিয়ে বলেন, “ডিএমকে সরকার তো কাজ করে না উলটে ভুয়ো কৃতিত্ব দাবি করে। এবার তো সমস্ত সীমা অতিক্রম করে গিয়েছে, ইসরোর প্রকল্পে চিনা রকেটের ছবি ব্যবহার করেছে।”

[আরও পড়ুন: অমিত শাহর গাড়ির নম্বর প্লেটে লুকিয়ে CAA-র ইঙ্গিত, লোকসভার আগেই নয়া আইন? তুঙ্গে জল্পনা

এই মন্তব্যের পালটা দিতে গিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন ডিএমকে সাংসদ কানিমোঝি। তাঁর কথায়, ভারত তো চিনকে শত্রু দেশ হিসাবে ঘোষণা করেনি। উলটে সেদেশের প্রেসিডেন্ট শি জিনপিংকে নিমন্ত্রণ করে তাঁর সঙ্গে মহাবলীপুরম বেড়াতে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার পালটা দিয়েছে বিজেপিও (BJP)। সব মিলিয়ে গত কয়েকদিনে চিন কটাক্ষে বিদ্ধ হয়েছে তামিলনাড়ুর ডিএমকে সরকার।

সেই বিতর্কের মধ্যেই এবার নতুন ‘পদক্ষেপ’ করল বিজেপি। শুক্রবার ছিল ডিএমকে নেতা তথা তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনের জন্মদিন। তাঁকে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী মোদি। কিন্তু তামিলনাড়ু বিজেপি একেবারে অভিনব কায়দায় শুভেচ্ছা জানিয়েছে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীকে। চিনা সংস্কৃতির আদলে একটি ছবি বানিয়ে মান্দারিন ভাষায় শুভেচ্ছাবার্তা দিয়েছে গেরুয়া শিবির। সেই ছবি এক্স হ্যান্ডেলে পোস্ট করে বিজেপির বার্তা, “তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীকে তাঁর প্রিয় ভাষায় শুভেচ্ছা জানাই। তাঁর দীর্ঘায়ু কামনা করছে বিজেপি।” তবে এই শুভেচ্ছা নিয়ে কোনও প্রতিক্রিয়া দেননি স্ট্যালিন।

[আরও পড়ুন: ভোটের মুখে ফের বাড়ল বাণিজ্যিক গ্যাসের দাম, ধাক্কা আমজনতার

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement