shono
Advertisement

ভারতের জিডিপি ৭.২ শতাংশ ছুঁতেই বিজেপির তোপের মুখে রঘুরাম রাজন, টুইটে সরব মালব্যরা

'ভারতের জিডিপি বৃদ্ধির হার কোনওমতে ৫% ছোঁবে', রাহুল গান্ধীকে দেওয়া সাক্ষাৎকারে বলেছিলেন রাজন।
Posted: 04:54 PM Jun 01, 2023Updated: 11:02 AM Jun 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২২-২০২৩ সালে ভারতের জিডিপি বৃদ্ধির হার হয়েছে ৭.২ শতাংশ। বুধবার সরকারের তরফে এই পরিসংখ্যান প্রকাশিত হওয়ার পরেই রঘুরাম রাজনকে (Raghuram Rajan) একহাত নিয়েছে বিজেপি (BJP)। দলের জাতীয় মুখপাত্র শেহজাদ পুনাওয়ালা থেকে আইটি সেলের প্রধান অমিত মালব্য-রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নরকে তোপ দেগেছেন সকলেই। প্রসঙ্গত, রাহুল গান্ধীর (Rahul Gandhi) সঙ্গে আলোচনায় রাজন দাবি করেছিলেন, ২০২২-২০২৩ অর্থবর্ষে ভারতের জিডিপির হার ৫ শতাংশের বেশি হওয়া একেবারে অসম্ভব।

Advertisement

বুধবার কেন্দ্রের তরফে পরিসংখ্যান প্রকাশ করে জানানো হয়, সদ্যসমাপ্ত অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার ছিল ৬.১ শতাংশ। ফলে গোটা অর্থবর্ষের হিসাব বলছে, ২০২২-২০২৩ অর্থবর্ষের জিডিপি বৃদ্ধির হার দাঁড়িয়েছে ৭.২ শতাংশ। এই পরিসংখ্যান প্রকাশ্যে আসার পরেই রঘুরাম রাজনকে কটাক্ষ করেছেন বিজেপি নেতারা। কারণ ভারত জোড়ো যাত্রা চলাকালীন তৎকালীন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীকে সাক্ষাৎকার দিয়েছিলেন রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর। সেখানেই বলেন, “ভারতের ভাগ্য খুব ভাল হলে তবেই আগামী অর্থবর্ষে দেশের জিডিপি বৃদ্ধির হার ৫ শতাংশ ছোঁবে।”

[আরও পড়ুন: অপারেশন টেবিলে ৯ মহিলা, মদ্যপ অবস্থায় মেঝেয় লুটিয়ে পড়লেন ডাক্তার! তারপর…]

রাজনের অনুমানকে ভুল প্রমাণ করে দেশের জিডিপি বৃদ্ধির হার ৭.২ শতাংশ ছুঁয়েছে। তারপরেই রাজনের মন্তব্যের ভিডিও শেয়ার করে বিজেপি আইটি সেলের প্রধান অমিত মালব্য টুইট করেন, “এই সাক্ষাৎকারে রঘুরাম রাজনের কথা গুলো একেবারেই অর্থনীতিবিদের মতো শোনাচ্ছে না। আসলে কংগ্রেসের নেতারা এমনই হন। পরিষ্কার ঘরে রাখলেও তাঁর ঠিক ময়লা খুঁজে বের করেন। কিন্তু দুর্গন্ধের মধ্যে রেখে দিলে বেশ খুশি থাকবেন।”

একই কথা শোনা গিয়েছে বিজেপির জাতীয় মুখপাত্র শেহজাদ পুনাওয়ালার মুখেও। টুইটে তাঁর বক্তব্য, “জেমস বন্ড রাজন বলেছিলেন, ভারতের জিডিপি বৃদ্ধির হার কোনওমতে ৫ শতাংশ ছোঁবে। আসলে বিশিষ্ট অর্থনীতিবিদের মুখোশ পরে রাজনৈতিক নেতারা এমন কথা বলেন, যেটা আসলে নিষিদ্ধ জাদুর মতো শুনতে লাগে।”

[আরও পড়ুন: ‘মন্তব্যের ভুল ব্যাখ্যা হয়েছে’, মুখ্যমন্ত্রীর অনুষ্ঠানে যোগ দিয়ে ‘সুর বদল’ উচ্চমাধ্যমিকে চতুর্থ প্রেরণার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement