shono
Advertisement

‘মিনি স্কার্টে উত্তেজক ভঙ্গির নাচ অশ্লীল নয়’, বলছে বম্বে হাই কোর্ট

এফআইআর দায়েরের ঘটনায় পুলিশকে ভর্ৎসনা করে হাই কোর্ট।
Posted: 08:58 AM Oct 14, 2023Updated: 08:58 AM Oct 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মিনি স্কার্ট পরে উস্কানিমূলক শরীরী ভঙ্গিমায় নাচ করাকে পুলিশ অশ্লীল বলতে পারে না। এই নাচ দেখার অভিযোগে পাঁচ ব‌্যক্তির বিরুদ্ধে এফআইআর দায়েরের ঘটনায় পুলিশকে ভর্ৎসনা করে এমনই জানাল বম্বে হাই কোর্ট (Bombay High Court)। একইসঙ্গে অভিযুক্তদের উপর থেকে এফআইআর বাতিলও করে দেয় আদালতের নাগপুর বেঞ্চ।

Advertisement

বিচারপতি বিনয় যোশী ও বাল্মীকি এস এ মিনিজসের বক্তব‌্য, “পুলিশের মতে, ছোট স্কার্ট পরা, আকর্ষিত ও উত্তেজিত করা বা দেহের ভঙ্গিমার মাধ‌্যমে উত্তেজনা ছড়ানো অশ্লীল। কিন্তু এভাবে পুলিশ একাই ঠিক করতে পারে না কোনটা কখন কার কাছে শ্লীল ও অশ্লীল। এভাবে মানুষের উপর মত চাপিয়ে দিলে তা বিরক্তির কারণ হবে।”

[আরও পড়ুন: অবশেষে সম্মতি বোসের, পুজোর আগে ৭১ জন বন্দিকে মুক্তির সিদ্ধান্ত]

গত মে মাসে অভিযুক্তদের বিরুদ্ধে পুলিশের দায়ের করা এফআইআরে বলা হয়, অভিযুক্ত পাঁচজন ছয় স্বল্পবসনা মহিলার নাচ দেখছিল। তারা নানাভাবে শরীরী অঙ্গভঙ্গি করে উত্তেজিত করছিল দর্শকদের। আর অভিযুক্ত পাঁচজন ওই মহিলাদের উপর দশ টাকা করে বৃষ্টির মতো ফেলছিল। পুলিশ ঘটনাস্থল থেকে তিনটি মদের বোতলও উদ্ধার করে। পুরো ঘটনাকে অশ্লীল বলে উল্লেখ করে অভিযুক্তদের গ্রেপ্তার করে পুলিশ। এরপরই বম্বে হাই কোর্টের দ্বারস্থ হয় অভিযুক্তরা।

সেই মামলার শুনানিতেই বিচারপতিদের পর্যবেক্ষণ, বর্তমান ভারতীয় সমাজ মহিলাদের খোলামেলা পোশাক, সাঁতারের পোশাক বা এই ধরনের যে কোনও পোশাক পরা মেনে নিয়েছে। তাই এই ধরনের পোশাক পরা মেয়েদের নাচ দেখা অশ্লীল হতে পারে না। এই পরিস্থিতিতে ২৯৪ ধারা (অশ্লীলতা) প্রয়োগ করা যায় না বলে তাঁদের মত।

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি মামলায় হাতে নয়া তথ্য, সত্যতা যাচাইয়ে পার্থকে জেলে জেরা সিবিআইয়ের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement