shono
Advertisement

দিল্লি বিধানসভা থেকে লালকেল্লা পর্যন্ত গোপন সুড়ঙ্গ! লুকনো পথের আড়ালে কোন রহস্য?

সুড়ঙ্গ ঘিরে তোলপাড় রাজধানী।
Posted: 04:46 PM Sep 03, 2021Updated: 06:11 PM Sep 03, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজধানীতে (Delhi) মিলল গোপন সুড়ঙ্গের সন্ধান। দিল্লি বিধানসভা (Delhi Legislative Assembly) থেকে লালকেল্লা (Red Fort) পর্যন্ত পৌঁছনো যাবে ওই সুড়ঙ্গ দিয়ে। তবে এই সুড়ঙ্গ কোনও নতুন সুড়ঙ্গ নয়। ব্রিটিশ আমলে তৈরি হয়েছিল এটি। বন্দি বিপ্লবীদের ওই পথ দিয়ে নিয়ে আসা হত।

Advertisement

দিল্লি বিধানসভার স্পিকার রামনিবাস গোয়েল সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, ”আমি ১৯৯৩ সালে প্রথম বার বিধায়ক হয়েছিলাম। সেই সময় থেকেই শুনে এসেছি এখানে একটা সুড়ঙ্গ রয়েছে, যেটা লালকেল্লা পর্যন্ত বিস্তৃত। আমি তখন থেকে এই ইতিহাসকে খোঁজার চেষ্টা করছি। কিন্তু স্পষ্ট করে কিছু জানতে পারিনি। এতদিনে সেই সুড়ঙ্গের মুখ খুঁজে পেয়েছি আমরা। তবে এটা আর খুঁড়ে দেখা হচ্ছে না। কেননা মেট্রো ও পয়ঃপ্রণালীর কাজ হওয়ার দরুন সুড়ঙ্গের ভিতরের অনেক অংশই ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে আমরা এটা নতুন করে সাজিয়ে তুলব। আশা করি আগামী বছরের ১৫ আগস্টের মধ্যে সেই কাজ সম্পন্ন হয়ে যাবে। তারপর এটি সাধারণের জন্য খুলে দেওয়া হবে।”

[আরও পড়ুন: Afghanistan Crisis: তালিবান সরকার গঠন নিয়ে এবার মুখ খুলল ভারতীয় বিদেশমন্ত্রক]

১৯১২ সালে ভারতের রাজধানী কলকাতা থেকে দিল্লিতে সরিয়ে নিয়ে আসা হয়। তখন এটি প্রধান প্রশাসনিক ভবন হিসেবে ব্যবহার করা হত। পরে ১৯২৬ সালে এটিকে আদালত হিসেবে ব্যবহার করা শুরু হয়। সেই সময় ওই পথ দিয়েই বিপ্লবীদের বন্দি অবস্থায় আদালতে নিয়ে আসা হত। যাতে তাঁরা পালিয়ে না যেতে পারেন কিংবা কোনও রকম প্রতিরোধ তৈরি করতে না পারেন সেই কারণেই ওই সুড়ঙ্গের পরিকল্পনা।

এই স্থানের ঐতিহাসিক মূল্য অপরিসীম বলেই জানাচ্ছেন গোয়েল। তাঁর কথায়, ”আমরা চেষ্টা করছি এই স্থানকে নতুন করে গড়ে তুলতে। যাতে পর্যটকরা এখানে এলে ইতিহাসের স্বাদ পেতে পারেন।” এই সুড়ঙ্গের ভিতরে একটি স্মারক তৈরি করারও পরিকল্পনা করা হয়েছে বলে তিনি জানান।

[আরও পড়ুন: এবার করের আওতায় PF অ্যাকাউন্টগুলিও, জানুন কেন্দ্রের নয়া নিয়ম]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement